ভদ্র এবং সুন্দরভাবে না বলার ৫ উপায় – জেনে নিন

ভদ্র এবং সুন্দরভাবে না বলার ৫ উপায়

না বলার ৫ উপায়: ভদ্রভাবে ‘না‘ বলতে পারা একটি শিল্প। আপনাকে ইতিবাচক সম্পর্ক বজায় রাখার জন্য দৃঢ়তা এবং কৌশলের ভারসাম্য বজায় রাখতে হবে।

না বলার ৫ উপায় জানুন

আপনি যদি এমন ব্যক্তি হতে চান যিনি অভদ্র না হয়েও ‘না’ বলতে পারেন, তাহলে পারস্পরিক শ্রদ্ধা বজায় রেখে বিনীতভাবে অনুরোধ বা আমন্ত্রণ প্রত্যাখ্যান করার কিছু কার্যকর উপায় আমি আজ নিম্নে বর্ননা করেছি। আপনারা মন দিয়ে অধ্যায়ন করলে জেনে নিতে পারবেন।

১) প্রশংসা – praise

কৃতজ্ঞতার সাথে আপনার প্রতিক্রিয়া শুরু করুন। তার অনুরোধের প্রশংসা করুন। কেউ অনুরোধ করলে সেই অনুরোধ গ্রহণ করুন এবং আপনার কথা চিন্তা করার জন্য বা আপনাকে কাজের জন্য বিবেচনা করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করুন।

আরও পড়ুনঃ  খুব সহজেই মোবাইলে আসা Call কম্পিউটারে রিসিভ করুন - এখনি জেনে নিন!

আপনি বলতে পারেন, ‘সুযোগ নিয়ে আমার কাছে আসার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। সত্যিই আমি আমার ক্ষমতার প্রতি আপনার আস্থার প্রশংসা করি’।

২) সত্যিটাই বলুন – Tell The Truth

অনুরোধটি পূরণ করতে আপনার অক্ষমতার জন্য একটি সংক্ষিপ্ত এবং সত্যিকারের ব্যাখ্যা প্রদান করুন। মানুষ সাধারণত স্বচ্ছতার প্রশংসা করে। এটি একটি টাইট শিডিউল, অন্যান্য প্রতিশ্রুতি বা ব্যক্তিগত অগ্রাধিকারের কারণে হোক না কেন,আন্তরিকভাবে তাকে কারণটি জানান।

এমন কিছু বলুন, ‘দুর্ভাগ্যবশত, আমি অন্যত্র ব্যস্ত তাই এটা আমার পক্ষে সম্ভব নয়’।

৩) ইতিবাচক ভাষা ব্যবহার করুন – Use positive language

না বলার সময় ইতিবাচক ভাষা ব্যবহার করুন। আপনি যা করতে পারেন না তার উপর ফোকাস করার পরিবর্তে, আপনি যা করতে পারেন তার বিকল্পগুলি সাজেস্ট করুন।

আরও পড়ুনঃ  AMOS: অনলাইনে ছড়িয়ে পড়েছে ঘাতক Malware, ফোন Hack হবার আগেই সুরক্ষিত রাখুন!

এটি সীমাবদ্ধতা সত্ত্বেও আপনার সহযোগিতার মনোভাব প্রকাশিত হবে। আপনি তাকে বলতে পারেন, ‘যদিও আমি এখন এটি করতে পারছি না, আমি ভবিষ্যতে কিছু সাহায্য করতে পারলে অবশ্যই খুশি হব’।

৪) দুঃখ প্রকাশ করুন – Express Regret

বোঝার চেষ্টা করুন যে আপনার প্রত্যাখ্যানে তার মন খারাপ হতে পারে কিনা এবং সেজন্য আপনি তার কাছে আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।

তার পরিস্থিতির প্রতি সহানুভূতিশীলতার প্রকাশ করুন। আপনি তাকে বলতে পারেন, ‘আমি দুঃখিত যে আমি এই মুহূর্তে আপনাকে সাহায্য করতে পারছি না। আমি এর গুরুত্ব বুঝতে পেরেছি এবং আশা করি আপনি একটি ভাল সমাধান পাবেন’।

৫) ধন্যবাদ জানান – Give Thanks

একটি ইতিবাচক এবং দূরদর্শী প্রতিক্রিয়া দিয়ে বিষয়টি সেখানেই শেষ করুন। একটি সম্পর্ক বা সহযোগিতায় আপনাকে বিশ্বাস করার জন্য তাকে ধন্যবাদ দিন।

আরও পড়ুনঃ  নতুন গাড়ি কিনেছেন, তবে জেনে নিন কিভাবে গাড়ির যত্ন নেবেন

আপনি তাকে বলতে পারেন,’যদিও আমি এই সময়ে অংশগ্রহণ করতে পারছি না, আমি ভবিষ্যতে একসঙ্গে কাজ করার জন্য উৎসাহি আছি। আমাকে বিবেচনা করার জন্য আপনাকে আবার ধন্যবাদ’।

উপসংহার

বিভিন্ন কারনে আপনি নিজেই হেল্পলেস থাকেন। তখন অনেকেই সম্পর্কের খাতিরে বা সুজোগে আপনার কাছে সাহায্য চাইতে আসে। কিন্তু আপনি তখন অপারক থাকেন। তাই কিভাবে আপনি তাকে মন খারাপ না করেই না বলবেন সেটিই ছিলো আজকের মূল বিষয়। অন্যান্য খবর পড়ুন হোমপেজে যেয়ে।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link