IMEI নাম্বার কিভাবে বের করে | IMEI check BD

IMEI check BD
IMEI check BD

এই পোস্টে যেকোন মোবাইলের IMEI নম্বর খোঁজার 3টি সহজ উপায় দেখানো হয়েছে। যেকোনো পদ্ধতি অনুসরণ করে আপনি আপনার ফোনের IMEI নম্বর খুঁজে পেতে পারেন। Social media থেকে আয় করতে হলে পড়ুনঃ সোশ্যাল মিডিয়া থেকে টাকা উপার্জন করার উপায় সম্মন্ধে।

চলুন আগে জেনে নেই imei number কি এবং কেন?


IMEI নাম্বার কি?

IMEI এর পূর্নরূপ হলো International Mobile Equipment Identity। এই IMEI প্রতিটি মোবাইল ডিভাইসের জন্য একটি সংখ্যাসূচক পরিচয় বা সংখ্যাসূচক আইডেন্টিটি। আর এই কারনে প্রতিটি আইএমইআই নম্বরই অনন্য তথা একটি আরেকটির থেকে ভিন্ন।

IMEI নাম্বার দিয়ে কি হয়?

IMEI হল একটি মোবাইল ডিভাইসের কমপ্লিট আইডেন্টিটি। মনে করুন আপনার ফোন হারিয়ে গেছে, এখন আপনি নানা এনড্রয়েড ও আইওএস অ্যাপ ব্যবহার করে, কেবল IMEI দিয়ে ফোনটি ট্র্যাক করতে পারবেন। আবার আপনি আপনার হারিয়ে যাওয়া ফোনের জন্য থানায় অভিযোগ করতে গেলেও তারা IMEI নাম্বার চাইবে এবং তা দিয়ে আপনার ফোন ট্র্যাক করতে পারবে। অনেক জাল মোবাইল ফোনে যেমন: নকল আইফোনে IMEI নাম্বার থাকে না। আবার অনেক নকল ফোনে খারাপ বা করাপ্টেড IMEI নম্বর থাকে। তাই আপনার ফোন আসল কিনা, বা IMEI নম্বর ভ্যালিড কিনা তা জানতে IMEi.Info এর সাহায্য নিতে পারেন।

একটা কথা মনে রাখবেন, যে ফোনে IMEI নেই বা করাপ্টেড IMEI, এর মানে সে ফোন নকল। যেকোন ফোন  কেনার আগে অবশ্যই IMEI চেক করে কিনবেন।

এখন অ্যাপেল বা শাওমির মত ওয়েবসাইটে তাদের ডিভাইসের IMEI ভেরিফাই করার অপশন থাকে, তাই কেনার আগে IMEI ভেরিফাই করে আসলটা কিনবেন।

IMEI নাম্বার কিভাবে বের করে?

যেকোন ফোনের IMEI নাম্বার বের করতে নিচের স্টেপগুলো ফলো করুন।

এই পোস্টে ফোনের IMEI নাম্বার বের করার ৩টি স্টেপ দেখানো হয়েছে। আপনার ফোনটি যদি ফিচার ফোন হয় তাহলে স্টেপ – ১ অনুসরণ করে IMEI নাম্বার বের করতে পারবেন। আর যদি আপনার ফোনটি স্মার্টফোন হয়ে থাকে তাহলে আপনি সবগুলো স্টেপ-ই অনুসরণ করে আপনার ফোনের IMEI নাম্বার বের করতে পারবেন।

স্টেপ-১ঃ ফিচার ও  সকলফোন

প্রথমে আপনি আপনার মোবাইল ফোনের ডায়ালার এ যান। তারপর সেখানে টাইপ করুন *#06#। নাম্বারটি টাইপ করার সাথে সাথে একটি পপ আপ উইন্ডো ওপেন হবে। সে পপ আপ উইন্ডোতে আপনি আপনার ফোনের IMEI নাম্বারটি দেখতে পাবেন।

স্টেপ-২ঃ স্মার্টফোন

  • প্রথমে আপনার স্মার্টফোনের সেটিংস অ্যাপ/অপশনে যান।
  • তারপর “About phone” অপশনে যান।
  • About phone” অপশনে যাওয়ার পর সেখানে  “Status” অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • Status” অপশনে ক্লিক করার পর আপনাকে নতুন একটা ইন্টারফেসে নিয়ে আশা হবে, সেখানে আপনি “IMEI Information” অপশন দেখতে পাবেন, সেখানে ক্লিক করার মাধ্যমে আপনি আপনার ফোনের IMEI নাম্বার দেখতে পাবেন।
  • অ্যাপল ইউজাররা Settings> General> About এ গিয়ে IMEI নম্বর দেখতে পারবেন। আপনার আপনার ফোনের বক্সে এবং ওয়ারেন্টি কার্ডেও আপনি IMEI নম্বরটি খুঁজে পাবেন। যাই হোক, যেখান থেকেই দেখুন না কেন,অবশ্যই নম্বরটি নোট করে রাখবেন।
আরও পড়ুনঃ  মোবাইলের ডেটা প্যাকেজ নিয়ে যা বললেন বিটিআরসি

বিঃদ্রঃ আপনার স্মার্টফোন যদি MIUI, Color OS, রান করে থাকে অর্থাৎ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যতীত ম্যানুফ্যাকচারার অপারেটিং সিস্টেম ব্যবহার হয়ে থাকে তাহলে আপনার অপশনগুলো ভিন্ন হতে পারে, তাই আপনি সিম্পলি আপনার সেটিংসের সার্চ বারে অপশনগুলো সার্চ করে খুজে নিন।


স্টেপ-৩ঃ স্মার্টফোন

  • প্রথমে Google Playstore থেকে  IMEI চেক করার apps ইনস্টল করুন।
  • তারপর app টি সিম্পলি ওপেন করুন, এবং IMEI চেক করার অপশনে ক্লিক করুন।
  • IMEI চেক অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার IMEI নাম্বার দেখানো হবে।
  • নির্ভুলভাবে স্টেপগুলো অনুসরণ করলে আপনি আপনার ফোনের আইএমইআই নাম্বার বের করতে সক্ষম হবেন।

অনলেইনে আয় করতে চাইলে এই আর্টিক্যালটি পড়ুনঃ Picoworkers দিয়ে অনলাইন ইনকাম – Online Income BD


TAG: IMEI check BD,imei নাম্বার কিভাবে বের করে,মোবাইলের আইএমইআই পরিবর্তন,Imei কোড দিয়ে মোবাইল নাম্বার চেক,IMEI check BD,IMEI number check code,IMEI check code for Android,IMEI check BTRC.
Thank You All

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link