ব্যাকলিংক (Backlinks) কি? ব্যাকলিংক (Backlinks) সম্পর্কে বিস্তারিত | What is Backlink

ব্যাকলিংক কি যারা এটি সম্পর্কে জানেন না তাদের জন্য এই পোষ্টটি অনেক উপকারে আসবে। কোনো একটি Website বা Post কিংবা পেইজে কোনো একটা কিছুর একটা ঠিকানা বা লিংক যুক্ত করে দেওয়া হয় যার মাধ্যমে আপনি উক্ত লিংকে Click করে অন্য একটি Post বা পেইজে যেতে পারবেন সহজেই তাকে লিংক বলে। 

লিংকের প্রকারভেদ|লিংকের কাজ কি তা জানতে চান?

লিংক প্রধানত ২ ধরনের

  • Internal Link 
  • External Link

Internal Link হলো এমন একটি লিংক যে লিংকের মাধ্যমে একই Website এর মধ্যে একটি Post এর সাথে আরেকটি Post এর Link যুক্ত করা। অর্থাৎ এটি হলো sohobangla.com এর একটি পোস্ট। এই Post এর মধ্যে যদি sohobangla.com এর আরেকটি Post যেমন https://www.sohobangla.com/2023/02/earning-apps.html এই Post এর লিংক যুক্ত করি আর আপনি যদি এই লিংকে ক্লিক করেন তাবে একই ওয়েবসাইট এর মধ্যে অন্য একটি পোস্টে প্রবেশ করবেন। এটিই হলো Internal Link।

External লিংক সম্পূর্ন Internal লিংকের বিপরীত। External Link হলো একটি Website এর অধীনে অন্য একটি Website এর Post বা অন্য একটি Website এর Link সংযুক্ত করা। যেমনঃ এখন পড়ছি sohobangla.com এর এই পোস্টটি। আমি যদি এই পোস্ট এর মধ্যে অন্য একটি Website এর একটা পোস্ট এর লিংক সংযুক্ত করি সেটা হবে external link। যেমনঃ অন্য একটি সাইট হল jagrotobangladesh.com, আপনি যদি এই লিংকে Click করেন তাহলে আপনাকে জাগ্রত বাংলাদেশ ওয়েবাসাইটে নিয়ে যাবে। এইজে এক ওয়েবসাইট থেকে অন্য আরেকটি ওয়েবসাইটে নিয়ে যাওয়ার Link কে বলা হয় External link।

আরও পড়ুনঃ  পদ্মা সেতুর টোল লিস্ট এর বিস্তারিত| পদ্মা সেতু টোল কত

ব্যাকলিংক এর গুরুত্ব কেন অপরিসীম?

আমরা এখন জানবো Backlink কেন প্রয়োজন। কেন প্রয়োজন তা আমরা এই উদাহরণ এর মাধ্যমে জেনে নেই। ধরে নিন আপনি একজন নেতা। নেতা হওয়ার পেছনে নিশ্চয়ই অনেক মানুষের সাপোর্ট রয়েছে আপনার পিছনে। যার দরুন আপনি নিজেকে অনেক শক্তিশালী মনে করেন। ঠিক এমনটাই হলো Backlink। মূলত Backlink ৩টি ভাবে সাইটের জন্য প্রয়োজন হয়।

ব্যাকলিংকের দুইটি প্রকারভেদ

ব্যাকলিংক সাধারণত ২ প্রকারের হয়ঃ

  1. No Follow ব্যাকলিংক
  2. Do Follow ব্যাকলিংক
ব্যাকলিংকের কিছু সাইট লিংক। 

No follow ব্যাকলিংক কেন ব্যবহার করবেন?

যখন কোন site কে backlink দেন সেটি তখন সার্চ ইঞ্জিনে গুরুত্ব পায়। কিন্তু যদি চান যে, সেই সাইট যেন সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্ব না পায় সেজন্য লিংকের মধ্যে এই rel=”nofollow” অ্যাট্রিবিউট যোগ করে দিতে পারেন। No follow ব্যাকলিংকগুলি Google search Engine Bot Ignore করে চলে যায় যার ফলে সার্চ রেজাল্টে No follow Backlink কোন কাজে আসে না। সাধারণত Google, Facebook, Youtube এর মত বড় বড় সাইটগুলি অন্যান্য সাইটকে নো ফলো Backlink দেয়।

আপনার website এ যে সাইটটের Backlink দিচ্ছেন, আপবি যদি চান যে- উক্ত সাইটটি Google search এ বেশি Rank পাক তাহলে আপনি Do Follow Backlink ব্যবহার করবেন। এছাড়া আপনি যদি চান আপনার সাইটটি Google search এ বেশি Rank পাক তাহলে অন্যান্য ওয়েবসাইটে নিজের সাইটের Do Follow Backlink Add করতে পারেন।

যদি আপনি নিজের ওয়েবসাইটের বিভিন্ন পেজের মধ্যে Internal link করবেন মনে করেন তাহলে অবশ্যই Do follow Backlink ব্যবহার করবেন। Internal ব্যাকলিংকও Google search রেজাল্টে Rank পেতে সহায়তা করে।

আরও পড়ুনঃ  বিলিরুবিন কোথায় তৈরি হয়? | What Is Bilirubin In Bengali?

  1. সার্চ ইঞ্জিনের সাইটের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করা।
  2. গুগল সহ অন্যান্য সার্চ রেজাল্টে সবার আগে সাইট শো করা।
  3. সকল সার্চ ইঞ্জিনে Rank পাওয়া।
  4. সাইটের ট্রাফিক সংখ্যা বৃদ্ধি করা।

যে তিনটি কারনে ব্যাকলিংক গুরুত্বপূর্ণ

১. Google এর কাছে আমাদের Article গুলো কে অধিক Rank করানোর জন্য BackLink গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের আর্টিকেল ও ওয়েবসাইট যখন অন্য website থেকে Backlink পায় তখন সেটি Google Search অপশনে অধিক গুরুত্ব পায়। যার ফলে গুগলে অধিক রেংক করে।

২. প্রচুর পরিমানে Visitir আনতে Backlink প্রয়োজন। আপনার ওয়েবসাইটের আর্টিকেল গুলো অন্য website থেকে Backlink পায় তখন Google আপনার Website কে অধিক গুরুত্ব দেয়। যার ফলে প্রচুর অর্গানিক Traffic আসে।

৩. ডোমেন অথোরিটি বাড়ানোর জন্য Backlink প্রয়োজন। আমাদের website এর Article গুলো অন্য website থেকে Backlink পায় তখন এর ভালো মানের ডোমেন অথোরিটি তৈরি হয়। তাই এর জন্য অবশ্যই ব্যাকলিংক প্রয়োজন।

Domain অথোরিটি বাড়ানোর জন্য ব্যাকলিংক কিভাবে কজ করে?

ডোমেন অথোরিটি কে সংক্ষিপ্ত ভাবে DA বলা হয়। DA একটি গুরুত্বপূর্ণ বিষয় একটি website এর জন্য। একটি Website এর যত বেশি ডোমেইন অথোরিটি থাকবে ওই ওয়েবসাইটটি গুগলে তত বেশি Rank করবে। তাই ডোমেইন অথোরিটি বাড়ানোর জন্য অধিক হারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ব্যাকলিংক।

অনেকেই প্রশ্ন করে, কখন কোন লিংক করতে হয়? চলুন দেখে নেই কিভাবে কখন কোন লিংক করতে হয়!

ব্যাকলিংকের প্রথম ধাপ

বেসিক/ফাউন্ডেশন ব্যাকলিংক করতে হবে। এ ধরণের ব্যাকলিংক ওয়েবসাইট শুরু থেকেই করা যায়। এই লিংক গুলো করলে সার্চ ইঞ্জিন ভালো একটি ভূমিকা পালন করে যার ফলে আপনার ইনডেক্স এর ক্ষেত্রে সুবিধা পবেন। যেমনঃ Blog Comment, Social Signal Link, web ২.০, Feedback site link, Q&A Links, Directory link, Community site link।

ব্যকলিংকের দ্বিতীয় ধাপ

Site এর বয়স যখন ৩ বা ৪ মাস হলে ও কনটেন্ট ১০ বা ৩০টি বা তার বেশি থাকলে ২য় ধাপে যেতে পারেন। যেমনঃ Broken Link Build, AudioLink, info graphic links, PDF Link Sharing, wiki Link, EDU/GOV link।

আরও পড়ুনঃ  জানুন বাংলাদেশের ৩০ তম গ্যাসক্ষেত্র সম্পর্কে বিস্তারিত

ব্যাকলিংকের তৃতীয় ধাপ

Website এর বয়স ৪ বা ৬ মাস বা তার বেশি এছাড়া পোস্ট সংখ্যা ৫০ ও তার বেশি তাহলে আপনি পরবর্তী ধাপে যাবেন। যেমনঃ HARO link building, Guist Post, Compititor Link source। আপনি অবশ্যই গেস্ট পোস্ট এর ক্ষেত্রে commercial লিংক করা থেকে বিরত থাকবেন। আরো একটা জনপ্রিয় লিংকবিল্ডিং methods আছে যেটা লোকাল এসইও বা সার্ভিস/বিসনেস সাইট এর জন্য লাগে তা হচ্ছে Press release লিংক বিল্ডিং। আপনি অবশ্যই লিংক করার সময় ধাপ গুলা মাথায় রেখে করবেন। একটি বিষয় মনে রাখবেন Keyword Research ভালো হলে, On-page Seo ভালো হলে, Content ঠিক থাকলে Basic link building ও কিছু গেস্ট পোস্টেউ অনেক ভালো ফলাফল পাওয়া যায়।

Backlink(ব্যাকলিংক) বেশি হলেই কি সার্চ র‍্যাংকিং বৃদ্ধি পাবে?

কখনোই না। ওয়েবসাইটের শুধু Backlink বেশি হলেই যে সেই সাইট সার্চ ইঞ্জিন র‍্যাংকিং এ আসবে সেটি ঠিক নয়। একটি সাইট র‍্যাংকিং এর জন্য ব্যাকলিংক ছাড়াও আরও অনেক শর্ত পূরণ করতে হয়। যেমন-
  1. ওয়েবসাইটের Loading Time ৫ সেকেন্ড বা তার কম হতে হবে। 
  2. Page Size 2 MB বা তার কম হতে হবে
  3. Web page and Theme মোবাইল ফ্রেন্ডলি হতে হবে
  4. কোন page বা post কপি কন্টেন্ট থাকা যাবে না
  5. সাইটে কোন Missing 404 error রাখা যাবে না
  6. 404 error Page গুলো customize হতে হবে
  7. Meta Data ও Meta discription সমৃদ্ধ হতে হবে
  8. User এর কাছে Navigation সহজ হতে হবে
  9. সাইটের Content ইউনিক ও User ইন্টার‍্যাক্টিভ হতে হবে।
Thank You All

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link