ইউটিউব শর্টস থেকে টাকা আয়ের নিয়ম ও নতুন মনিটাইজেশনের সুবিধা

YouTube অবশেষে শর্টসের জন্য একটি অফিসিয়াল মনিটাইজেশ প্রক্রিয়া নিয়ে এসেছে। এই পোস্টে, আপনি জানবেন কিভাবে ক্রিয়েটররা YouTube শর্টস এর মাধ্যমে টাকা আয় করতে পারে, YouTube শর্টস থেকে আয় করার শর্তাবলী এবং এই প্রক্রিয়াটি কিভাবে কাজ করবে।


ইউটিউব শর্টস থেকে কি টাকা আয় করা সম্ভব?

ইউটিউব নিয়ে এসেছে ইউটিউব শর্টস থেকে আয় করার সহজ উপায়। ২০২৩ সালের আগে, YouTube শর্টস থেকে সাধারণ আয়ের একটি সুযোগ ছিল। ইউটিউব শর্টস মনিটাইজেশন ফান্ডের মাধ্যমে ১০০ মিলিয়নেরও বেশি ক্রিয়েটরকে আগে অর্থ প্রদান করা হয়েছিল। অবশেষে, ১ ফেব্রুয়ারি, ২০২৩ থেকে, বেশিরভাগ নির্মাতাদের জন্য YouTube শর্টস মনিটাইজেশন এসেছে। শর্টস আয় ভাগ করে নেওয়ার একটি নতুন মডেল নিয়ে এসেছে যার জন্য আর YouTube শর্টস মনিটাইজেশন ফান্ডের প্রয়োজন হবে না৷

পড়ুনঃ ২০২৩ সালের সেরা Earning Apps | অনলাইন ইনকাম এপস

২০২৩ থেকে ইউটিউব শর্টসে আয় করার উপায় কি?

আপনি যদি ইউটিউব শর্টস থেকে আয় করতে চান তবে আপনাকে ইউটিউব পার্টনার প্রোগ্রামে যোগ দিতে হবে। শর্টস থেকে আয় করার ক্ষেত্রে YouTube পার্টনার প্রোগ্রামের শর্তগুলি কিছুটা আলাদা। আরও জানতে নিচের পয়েন্টগুলো মনোযোগ সহকারে পড়ুন। আপনাকে অবশ্যই YouTube পার্টনার প্রোগ্রামের শর্তাবলীতে সম্মত হতে হবে। বর্তমান YouTube মনিটাইজেশনের মডিউলগুলি নিম্নরূপ:

আরও পড়ুনঃ  Unlocking the Power of Online Income BD: A Comprehensive Guide to Making Money Online in Bangladesh

  • ওয়াচ পেজ মনিটাইজেশন মডিউল: লং-ফর্ম, লাইভ-স্ট্রিম এবং প্রিমিয়াম কন্টেন্টে প্রদর্শিত বিজ্ঞাপন থেকে আয় জেনারেট হবে। 
  • শর্টস মনিটাইজেশন মডিউল: ক্রিয়েটররা YouTube Shorts ফিডে কন্টেন্ট সহ প্রদর্শিত বিজ্ঞাপন থেকে উপার্জন করবেন।
  • বাণিজ্য পণ্য সংযোজন: যদিও এটি কিছুটা জটিল শোনাচ্ছে, এই মনিটাইজেশ মডিউলটি মূলত সদস্যতা, সুপার চ্যাট, সুপার ধন্যবাদ ইত্যাদি এর অন্তর্ভুক্ত।

সমস্ত মডিউল সক্রিয় রাখার মাধ্যমে আপনি সর্বাধিক উপার্জনের সুযোগ পাবেন।


এখন চলুন জেনে নেওয়া যাক ইউটিউব শর্টস থেকে আয় করার জন্য কি কি প্রয়োজন। একজন ক্রিয়েটরকে ইউটিউব শর্টস থেকে আয় করার জন্য, ক্রিয়েটরদের অবশ্যই নিম্নলিখিত দুটি শর্ত পূরণ করতে হবে:

  1. 1,000 গ্রাহক এবং 10 মিলিয়ন বৈধ পাবলিক শর্টস ভিউ (গত 90 দিনে)
  2. 1,000 সাবস্ক্রাইবার এবং 4,000 জন পাবলিক ওয়াচ টাইম, বড় ভিডিওগুলিতে (গত ১২ মাসে), তবে শর্টস থেকে ওয়াচ হাওয়ার এই ক্ষেত্রে হিসাব করা হবে না।

আরও পড়ুনঃ  বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কোন কাজের চাহিদা বেশি | ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

ইউটিউব পার্টনার প্রোগ্রামে আবেদন করার পরে, চ্যানেলটি মনিটাইজেশন নীতি মেনে চলছে কিনা তা পরীক্ষা করা হবে। যেকোনো চ্যানেলে মনিটাইজেশন শুরু করতে মূল বিষয়বস্তু আপলোড করতে হবে।

সিনেমা বা টিভি শো থেকে সম্পাদিত ক্লিপগুলির মতো অ-অরিজিনাল ভিডিও নগদীকরণের বিষয়ে ইউটিউব কমিউনিটি দ্বিধা করে। এছাড়া, ইউটিউব বা অন্য কোনো প্ল্যাটফর্ম থেকে ডাউনলোড করা অন্য ক্রিয়েটরের কনটেন্ট আপলোড করলে তা অনেক কাজে আসবে কিনা তাও প্রশ্ন থেকে যায়।

প্রতি মাসে ইউটিউব, শর্টস ক্রিয়েটরদের আয় প্রদান করবে। মোট আয়ের কিছু যাবে ইউটিউবে আর কিছু যাবে মিউজিক লাইসেন্সিংয়ে। শর্টস-এ ব্যবহৃত সঙ্গীতের ধরন নির্বিশেষে, নির্মাতারা মোট আয়ের 45% পান।

পড়ুনঃ ৫ টি পদ্ধতিতে Bangla Blog Site থেকে Income করার সেরা উপায়

ইউটিউব শর্টস থেকে কত আয় করা যায়? 

ইউটিউব শর্টস মনিটাইজেশন থেকে কতটা আয় করা সম্ভব সে সম্পর্কে কোনও শব্দ নেই। তাই আপনার যদি প্রশ্ন থাকে যে ইউটিউব শর্টস থেকে প্রতি ১০০০ ভিউতে কত টাকা আয় করা যায়, তাহলে উত্তর পেতে আপনাকে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে।

আরও পড়ুনঃ  ইউটিউব মনিটাইজেশন পলিসি ২০২৩ | ইউটিউব মনিটাইজেশন পলিসি

কেউ কেউ বলে যে তারা প্রতি ১০০০ ভিউতে $0.04 উপার্জন করে। যদিও আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।

কিন্তু এটা নিশ্চিত যে ভিউ নির্ভর করে একজন নির্মাতা কতটা সুন্দর কনটেন্ট তৈরি করতে পারেন তার উপর। প্রতি মাসে নির্মাতারা রাজস্ব পাবেন যা শর্টস নির্মাতাদের ভিডিওতে দেখানো বিজ্ঞাপন থেকে সংগ্রহ করা হবে।

পড়ুনঃ কিভাবে অনলাইনে Website থেকে ইনকাম করা যায় | অনলাইনে টাকা ইনকাম

কেন ইউটিউব শর্টস মনিটাইজেশন করতে পারছিনা?

পর্যাপ্ত গ্রাহক বা দেখার ঘন্টা থাকার পরেও কি আপনার শর্টগুলি মনিটাইজেশন হচ্ছে না? হয়ত আপনি রিপোস্টেড কনটেন্ট শর্টস পোস্ট করেছেন যার ফলে শর্টস মনেটাইজেশন থেকে আপনাকে অযোগ্য করা হয়েছে।

উদাহরণস্বরূপ, যদি আপনি একটি টিভি অনুষ্ঠানের একটি ক্লিপ পোস্ট করেন, বা অন্য নির্মাতার একটি ভিডিও পোস্ট করেন, এই ক্ষেত্রে, যেহেতু এগুলি আপনার মূল বিষয়বস্তু নয়, আপনি সেগুলি থেকে উপার্জন করতে সক্ষম হবেন না। এছাড়াও বট বা অন্য কোন উপায়ে আনা জাল দৃশ্যগুলি মনিটাইজেশনের জন্য হিসাব করা হবে না।

Thank You All

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link