আপনার মোবাইলটি সার্ভিস সেন্টারে দেবার আগে জেনে নিন, নাহলে মস্তবড় বিপদ হতে পারে

মোবাইলটি সার্ভিস সেন্টারে দেবার আগে জেনে নিন

শখের ফোনের কোনো সমস্যা হলে ফোনটি সার্ভিস সেন্টারে সবাই নিয়ে যায়। কিন্তু সার্ভিস সেন্টারে ফোন হস্তান্তরের আগে কয়েকটি কাজ করতে হবে। নইলে বড় বিপদে পড়তে পারেন।

এখন কমবেশি সবাই স্মার্টফোনে প্রয়োজনীয় সব ডাটা জমা করে রাখে। ব্যক্তিগত ছবি, ভিডিও থেকে শুরু করে ব্যাঙ্কিং তথ্য (Banking information) পর্যন্ত যেকোনো কিছু। স্মার্টফোন মেরামত করার সময়, আপনার ফোনের ডেটা অজানা লোকের হাতে চলে যেতে পারে। ফলে বড় বিপদে পড়তে পারেন আপনি।

তাই স্মার্টফোন সার্ভিসিং করার আগে করণীয় কাজগুলো কী তা জেনে নিনঃ

১) সার্ভিস সেন্টারে বা দোকানে মোবাইল ফোন দেওয়ার আগে আপনার সব ডাটা মুছে ফেলুন। এতে কোনোভাবেই কেউ আপনার ফোনের কোনো ডাটা পাবে না। এমনকি এর আরও একটি সুবিধা হল, কোনোভাবে ডাটা মুছে গেলে আপনি তা পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ  Truecaller Facility: ট্রু কলার অ্যাপস এর ৭টি আধুনিক ফিচার, কাজে আসবে আপনারও

২) যদি আপনার মোবাইল ফোনে ব্যাঙ্কিং অ্যাপ রেখে থাকেন, তবে সেগুলো ডিলিট করুন। মুছে ফেলার আগে, আপনার পাসওয়ার্ড ইত্যাদি একটি নিরাপদ জায়গায় লিখে রাখুন, যাতে আপনি কোনো সমস্যায় না পড়েন।

৩) আপনার ই-মেইল এবং ফটো গ্যালারিতে পাসওয়ার্ড রাখুন। সম্ভব হলে জি-মেইল অ্যাকাউন্টটি লগআউট করুন। কারণ ফোনের মেসেজ বক্স থেকে যেভাবে প্রতিটি অ্যাকাউন্ট খোলা যায়। একইভাবে জি-মেইলও সব ডিজিটাল অ্যাকাউন্টকে ওপেন করে দেয়।

উপসংহার

তবে এই কাজগুলি তখনই করুন যখন আপনি আপনার ফোনটি মেরামতের জন্য অজানা দোকানে দেবেন। যদি একটি কোম্পানির একটি পরিষেবা কেন্দ্র থাকে, সে ক্ষেত্রে, এই জিনিসগুলি না করলেউ চলবে। তারপরেউ আপনি সতর্ক থাকবেন। আশাকরি আজকের এই পোষ্টটি আপনাদের ভালো লেগেছে। যদি তাই হয় তবে আপনাদের ধন্যবাদ। আপনি আমাদের সাইটের অন্যান্য কনটেন্টগুলি পড়তে পারেন।

আরও পড়ুনঃ  Chrome browser: কাদের জন্য দুঃসংবাদ দিলো চরম ব্রাউজার, না মানলেই বিপদ!

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link