শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন | শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন

শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন

প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা, আপনারা অনেকেই আমাদের কাছে “শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন” লিখার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। আজকের নিবন্ধে আমি আপনাকে কয়েকটি নমুনা দেখাব কিভাবে আপনি একটি শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন করতে পারেন। প্রতিটি স্কুল বা কলেজে আমরা শিক্ষকদের শিক্ষা সফরে যাবার জন্য আগ্রহ প্রকাশ করি। এ সময় শিক্ষকরা শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন করার পরামর্শ দেন।

এছাড়াও, আমাদের প্রায়শই পরীক্ষায় শিক্ষামূলক সফর সম্পর্কে একটি আবেদন বা আবেদনপত্র লিখতে হয়। আসুন কয়েকটি নমুনা আবেদনপত্র বা আবেদনপত্র দেখে নেওয়া যাক। আপনারা চাইলে আমাদের ফেসবুক পেইজ লাইক করে আমাদের সাথে থাকতে পারেন। অন্যান্য বিষয় পড়ুন sohobanglait সাইটে।

শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন

শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন

আমরা যখন কোনো আবেদনপত্র বা আবেদনপত্র লিখি তখন আমাদের সবাইকে কিছু নিয়ম মেনে চলতে হবে। আপনি যদি এই নিয়মগুলি অনুসরণ না করেন, আপনার শিক্ষকরা কখনই আপনার আবেদনপত্র বা আবেদন গ্রহণ করবেন না। তাই আমি শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনের নমুনা দেখাচ্ছি।

তারিখ
বরাবর,
প্রধান শিক্ষক
স্কুলের নাম
ঠিকানা

বিষয়ঃ শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের (আপনারা যে ক্লাস থেকে দরখাস্ত লিখছেন সে ক্লাসের নাম উল্লেখ করবেন) শ্রেণীর নিয়মিত ছাত্র/ ছাত্রী। আমাদের বিদ্যালয় থেকে গতবার আমাদেরকে (আপনাদের বিদ্যালয় থেকে যেখানে নিয়ে যাওয়া হয়েছিল তার নাম উল্লেখ করবেন) জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। গতবারের মত আমরা এবারও আমাদের বিদ্যালয় থেকে একটি শিক্ষা সফরে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করছি।

আরও পড়ুনঃ  বিনা বেতনে অধ্যয়নের জন্য প্রধান শিক্ষকের কাছে আবেদন

অতএব, বিনীত নিবেদন এই যে, আমাদের অনুগ্রহপূর্বক এবছর শিক্ষা সফরে যাওয়ার জন্য অনুমতি প্রদান করে বাধিত করবেন।

নিবেদক
আপনার বিদ্যালয়ের (শ্রেণীর নাম) শ্রেণীর ছাত্র-ছাত্রী।

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ছোট

তারিখঃ ৫ই নভেম্বর ২০২২
বরাবর
প্রধান শিক্ষক
মুকুল নিকেতন উচ্চবিদ্যালয়, ময়মনসিংহ।

বিষয়ঃ শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের দশম শ্রেনির ক শাখার শিক্ষার্থী। প্রতিবছর আমাদের শ্রেণি থাকে শিক্ষা সফরে যাওয়া উদ্যোগ গ্রহণ করা হয়। কিন্তু, এই বছর শিক্ষা সফর নিয়ে এখন পর্যন্ত কোন প্রকার উদ্যোগ গ্রহণ করা হয়নি। শিক্ষা সফর প্রতিটি ছাত্রের ছাত্র জীবনের জন্য অনেক গুরুত্বপূর্ণ। বিভিন্ন ঐতিহাসিক স্থান ভ্রমণের মাধ্যমে অনেক কিছু শেখা যায়, জানা যায়। এর ফলে জ্ঞান অর্জন করা সম্ভব।

[কোথায় শিক্ষা সফর করতে চান এই বিষয়ে এখানে লিখবেন। পাশপাশি ঐ স্থানে কি কি রয়েছে এবং কেন অন্য সকল শিক্ষার্থীরা ঐ স্থানে যেতে চায় তার গুরত্ব দরখাস্তে ফুটিয়ে তুলতে হবে]

অতএব, বিনীত প্রার্থনা এই যে আমাদের শিক্ষা সফরে যাওয়ার অনুমতি দিয়ে বাধিত করবেন।

দশম শ্রেণির পক্ষ থেকে,
শোভন দাস
রোলঃ ৩৩, শাখাঃ কপতাক্ষ

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র

তারিখঃ ৫ই নভেম্বর ২০২৩
বরাবর
প্রধান শিক্ষক
প্রিমিয়ার আইডিয়াল হাই স্কুল, ময়মনসিংহ।

বিষয়ঃ শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন

জনাব,
বিনীত প্রার্থনা এই যে, আমরা আপনার বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রবৃন্দ। এই মাসের শেষ সপ্তাহে শীতকাল আসন্ন উপলক্ষে আমরা শিক্ষা সফরে যেতে আগ্রহী। শিক্ষা সফর সকল শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ। পাঠ্যপুস্তকে অন্তভুক্ত জ্ঞান ছাড়াও পাঠ্যপুস্তকের বাইরের জ্ঞানও প্রয়োজন। শিক্ষা সফর এ জ্ঞান বৃদ্ধি করতে আমাদের অনেখানি সহায়ক করবে বলে আমাদের বিশ্বাস।

এই শিক্ষা সফরে আমরা মহাস্থানগড় যেতে চাই। পাঠ্যবইয়ে ও বিভিন্ন ম্যাগাজিনে স্থানটির সম্পর্কে অনেক জেনেছি আমরা। ফলে স্থানটি সম্পর্কে আমাদের অনেক কৌতুহল জেগেছে। স্থানটি আমাদের কারো একবারো দেখা হয়নি। তাই আমরা সবাই মিলে মহাস্থানগড়ে শিক্ষাসফরে যাওয়ার পরিকল্পনা নিয়েছি।

আরও পড়ুনঃ  স্কুলে ও মাদ্রাসাতে অনুপস্থিতির জন্য দরখাস্ত | স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত

অতএব, মহাত্মনের নিকট আমাদের বিনীত নিবেদন, আমাদের শিক্ষাসফরে যাওয়া অনুমতি ও প্রয়োজনীয় অর্থ বিদ্যালয়ের তহবিল থেকে বরাদ্দ করলে বিশেষভাবে বাধিত হব।

অষ্টম শ্রেণির ছাত্রদের পক্ষ থেকে,
শোভন দাস
রোলঃ ৫, শাখাঃ জয়নুল

দরখাস্ত শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন

১০.৮.২০২৩
বরাবর
প্রধান শিক্ষক
মুকুল নিকেতন উচ্চবিদ্যালয়, ময়মনসিংহ।
বিষয়: শিক্ষাসফরে প্রেরণের জন্য আবেদন।

মহােদয়

সবিনয় নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী। প্রতি বছর এই বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা শিক্ষাসফরে গিয়ে থাকে। কিন্তু এবছর এখনাে তার কোনাে উদ্যোগ গৃহীত হয় নি। আমরা শিক্ষাসফরে যেতে চাই। ছাত্রজীবনে শিক্ষাসফরের গুরুত্ব ও প্রয়ােজনীয়তা অপরিসীম। শিক্ষাসফরের ফলে ব্যবহারিক শিক্ষার সঙ্গে বাস্তব জ্ঞান ও অভিজ্ঞতা আরও সমৃদ্ধ হয়। যেকোনাে ভ্রমণেই দেশ ও দেশের মানুষকে ভালােভাবে জানার সুযােগ হয়।

আমরা এবার শিক্ষাসফরে ময়মনসিংহে যাওয়ার আগ্রহ প্রকাশ করছি। ময়মনসিংহ প্রাচীন শহর। এর মুক্তাগাছা থানা শিক্ষা-সংস্কৃতিতে খুব অগ্রগামী ছিল। সেখানে প্রাচীন জমিদার বাড়ি আছে। ময়মনসিংহ শহরে রবীন্দ্রনাথ ঠাকুর এসেছিলেন। সে স্মৃতিচিহ্নও দেখা যাবে। তাছাড়া কৃষি বিশ্ববিদ্যালয়, আনন্দমােহন কলেজ, জয়নুল আবেদিন সংগ্রহশালা ইত্যাদিও আমাদের আগ্রহের কেন্দ্র রয়েছে। এসব স্থান ও স্থাপনা দর্শন করে আমরা বিশেষ জ্ঞান অর্জন করতে সক্ষম হব।

একদিনের এই সফরের সম্পূর্ণ ব্যয়ভার আমরা বহন করব। আমাদের সঙ্গে দুজন সিনিয়র শিক্ষক যেতে রাজি হয়েছেন। আপনার সম্মতি পেলে শিক্ষাসফরে যাওয়ার দিন ধার্য করে আমরা আমাদের অভিভাবকদের অনুমতি গ্রহণ করব।

অতএব, মহােদয়ের কাছে বিনীত আবেদন, আমাদের শিক্ষাসফরে যাওয়ার সদয় অনুমতি দিয়ে এবং ময়মনসিংহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযােগিতা লাভের প্রয়ােজনীয় ব্যবস্থা করে বাধিত করবেন।

বিনীতঃ-
অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের পক্ষে
সততা বিশ্বাস
মুকুল নিকেতন উচ্চবিদ্যালয়, ময়মনসিংহ।

আরও পড়ুনঃ  বাংলায় দরখাস্ত লেখার নিয়ম - সবার জন্য
শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ক্লাস 10
শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন | শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ক্লাস 10

তারিখ: ০৯-০২-২০২৩
বরাবর,
প্রধান শিক্ষক,
নলবাতা উচ্চ বিদ্যালয়
সিংড়া-নাটোর

বিষয়: শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন।

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আমার নাম রাজীব। আজ আমি আমাদের ক্লাসের সকলের পক্ষ থেকে আপনার কাছে একটি সুপারিশ করছি। মূলত আমরা চাচ্ছি এবছর অতি আনন্দের সাথে শিক্ষা সফরে যেতে। স্কুল প্রতিষ্ঠানের শুরু থেকে এ পর্যন্ত প্রত্যেকটি বার আমরা শিক্ষা সফরে যেয়ে অনেক আনন্দিত হয়েছি এবং অনেক কিছু দেখেছি শিখেছি, যেটা আমাদের জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। শিক্ষা সফর সত্যিই আমাদের মানসিক শক্তিকে অনেক বেশি জাগ্রত করে এবং নতুন কিছু শেখাতে সক্ষম হয়। তাই আমরা এ বছরেও শিক্ষা সফরে যেতে আগ্রহি। আমাদের নির্ধারিত এবং পছন্দের একটি জায়গা হল মহাস্থানগড়। যে স্থানের কথা আমরা বইয়ে অসংখ্যবার পড়েছি। মূলত এই কারণে মহাস্থানগড় দেখার জন্য আমাদের মনের ব্যাকুলতা অনেক বেশি। তাই আমরা প্রত্যেকে শিক্ষা সফরে সেখানেই যাওয়ার জন্য অনুরোধ করছি।

অতএব, মহোদয়ের কাছে বিনীত আবেদন আমাদের শিক্ষা সফরে যাওয়ার সদয় অনুমতি দিয়ে এবং মহাস্থানগড় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা লাভের প্রয়োজনীয় ব্যবস্থা করে দিতে বাধিত থাকবেন।

বিনীত নিবেদক
দশম শ্রেণীর শিক্ষার্থীদের পক্ষ থেকে
রাজিব হোসেন
রোল নম্বর: ০১।

আমাদের শেষ কথা

এটি ছিল শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন করার বিষয়ে আমাদের নিবন্ধ। আশা করি আপনি নিবন্ধ থেকে আপনার প্রয়োজনীয় তথ্য পেয়েছেন। নিবন্ধটি সম্পর্কে আপনি কী মনে করেন তা আমাদের মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে নিবন্ধটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। এই ধরনের আরো নিবন্ধের জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। এবং আমাদের সাথেই থাকুন। আবারো আসবেন আমাদের ব্লগে।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link