স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্মন্ধে বিস্তারিত তথ্য – ৫ অক্টোবর

স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ডিজিটাল লটারির মাধ্যমে সম্পন্ন হবে ২০২৪ সালের সকল সরকারি মাধ্যমিক স্কুল ভর্তি প্রক্রিয়া। এছাড়া লটারির মাধ্যমে মহানগর ও জেলা সদর উপজেলায় অবস্থিত বেসরকারি স্কুলেরও ভর্তি হবে। ১ম থেকে ৯ম শ্রেণির মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তির বিষয়ে জরুরী নির্দেশনা দিয়ে, জরুরী নোটিশ প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩
স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

২০২৪ সালের মাধ্যমিক স্কুল ভর্তি লটারি বিজ্ঞপ্তি

২০২৪ সালের শিক্ষাবর্ষে ডিজিটাল লটারির মাধ্যমে সব সরকারি মাধ্যমিক স্কুল এবং মহানগর ও জেলার সদরের উপজেলা পর্যায়ের সকল মাধ্যমিক স্কুলে শিক্ষার্থী ভর্তি করা হবে। ২ অক্টোবর ২০২৩ তারিখ প্রকাশিত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক নোটিশে, জরুরী নির্দেশনা দেওয়া হয়েছে মাধ্যমিক স্কুলের ভর্তি বিষয়ে।

আরও পড়ুনঃ  SSC Test Exam 2024 এ Fail করলে কোন সমস্যা হবে কি?

শিক্ষা অধিদপ্তরের এক নোটিশে বলা হয়েছেঃ মাধ্যমিক বিদ্যালয়ের ১ম শ্রেণি হতে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে। দেশের সকল সরকারি মাধ্যমিক স্কুল এবং মহানগর, জেলা সদর উপজেলা পর্যায়ে অবস্থিত বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষার্থী ভর্তি হবে এই লটারির মাধ্যমে। শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত নোটিশে, লটারিতে মাধ্যমিক স্কুলের ভর্তির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মহানগরী ও জেলার সদর উপজেলার মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তির নোটিশ

গত বছরে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের বেশিরভাগ প্রতিষ্ঠান অংশগ্রহণ করলেও, উপজেলা পর্যায়ের অনেক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেনি বলে জানানো হয়েছে। একইভাবে মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ের বেসরকারি মাধ্যমিকের অধিকাংশ প্রতিষ্ঠান ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করেনি। মাধমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এসব শিক্ষা প্রতিষ্ঠানকে ডিজিটাল ভর্তি লটারির প্রক্রিয়ায় অংশগ্রহণ না করাকে বিধি সম্মত নয় বলে জানিয়েছে।

আরও পড়ুনঃ  শিক্ষা মন্ত্রণালয় থেকে ১৬২০০ টাকা উপবৃত্তি প্রদান করবে | কোন কোন শিক্ষার্থী টাকা পাবে জেনে নিন

ভবিষ্যতে যে সকল প্রতিষ্ঠান ডিজিটাল লটারি প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে না সে সকল প্রতিষ্ঠানের অধ্যক্ষ বা প্রধান শিক্ষক ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন তা জানানো হয়েছে। উল্লেখ্য, ২০২৪ শিক্ষাবর্ষের মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত নির্দেশনা পর্যায়ক্রমে মাউশি’র ওয়েবসাইটে (www.dshe.gov.bd) প্রকাশ করা হবে। মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানুন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর প্রকাশিত নোটিশ থেকে।

স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩
স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

 

এগুলিও পড়ুনঃ
  1. Starlink internet Bangladesh: স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট খরচ কত?
  2. ভাব সম্প্রসারণ: জন্ম হোক যথা তথা কর্ম হোক ভালো
  3. পরের অনিষ্ট চিন্তা করে যেই জন নিজের অনিষ্ট বীজ করে সে বপন ভাব সম্প্রসারণ

এইরকম আরও তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। এবং জ্ঞানমূলক ভিডিও দেখতে আমাদের Sohobangla it ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন।

আরও পড়ুনঃ  কেনো বাতিল করা হচ্ছে এইচএসসি ২০২৩ এর MCQ/নৈব্যক্তিক এর অনেক উত্তরপত্র

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link