যেভাবে দেখছে ইংরেজি ১ম ও ২য় পত্র খাতা | এইচএসসি পরীক্ষা ২০২৩

যেভাবে দেখছে ইংরেজি ১ম ও ২য় পত্র খাতা

আমরা আজকে আপনাদের জানাব কেমন ভাবে ইংরেজি ১ম ও ২য় পত্র খাতা দেখা হচ্ছে। এইচএসসি পরীক্ষা ২০২৩ সে বিষয় নিয়ে আমরা কথা বলব। কারণ এ বিষয়গুলো আমরা জানতে পেরেছি।

যেভাবে দেখছে ইংরেজি ১ম ও ২য় পত্র খাতা

যে সকল শিক্ষক এইচএসসি পরীক্ষার খাতা দেখছিল তাদের সাথে আমাদের যখন কথা হয়, তারা আমাদেরকে বলেন ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার খাতা অনেক আগেই আমাদের কাছে এসেছে। পরিপূর্ণ 100 নম্বরে আমরা নম্বর মূল্যায়ন করব। না জানলে জেনে নিন>> শিক্ষা মন্ত্রণালয় থেকে ১৬২০০ টাকা উপবৃত্তি প্রদান করবে।

যেভাবে দেখছে ইংরেজি ১ম ও ২য় পত্র খাতা

তাই এখানে সম্পূর্ণ পাস এবং এ প্লাস পাওয়ার বিষয়টি আমাদের কাছে রয়েছে। আমরা চাইলে শিক্ষার্থীদের কে পাস করে দিতে পারব এবং আমরা চাইলে শিক্ষার্থীদেরকে ফেল করে দিতে পারব।

আরও পড়ুনঃ  অক্টোবর মাসের বেতনের চেক দিচ্ছে কারিগরি শিক্ষা অধিদপ্তর | কারা পাবে এই বেতন? - দেখে নিন!

তাই আমাদের বিষয়টি খুব গুরুত্ব সহকারে দেখতে হচ্ছে।

ইংরেজি প্রথম পত্র পরীক্ষার খাতা কিভাবে দেখা হচ্ছে ?

যখন আমরা শিক্ষকদের কাছে এমন প্রশ্ন করে ছিলাম তারা বলে আমরা ইংরেজি প্রথম পত্র খাতা পেয়েছি ২০০ থেকে ৩০০ খাতার মত করে, যেখানে আমরা খুব সুন্দর ভাবে খাতা গুলো দেখছি। প্রতিটি একশো খাতায় বান্ডিলে স্বাভাবিকভাবে ১০ থেকে ১৫ জন শিক্ষার্থী ফেল করেছে।

পড়ুনঃ সরকারি আর্থিক অনুদান ২০২৩ | অনলাইনে আবেদন করুন

এর বেশি ফেল করেছিল কিন্তু আমরা সেগুলোকে পাশ করে দেওয়ার চেষ্টা করেছি অর্থাৎ যে সকল শিক্ষার্থী এক বা দুই নম্বরের কারণে ফেল করেছিল তাদের খাতাগুলো আমরা আবার দেখছি এবং সেখান থেকে আমরা মূল্যায়ন করছি এবং তাদেরকে পাশ করে দেওয়া সর্বোচ্চ চেষ্টা করেছেন।

তবে আমরা এখানে স্বাভাবিক ভাবে মূল্যায়ন করেছি, অনেক শিক্ষার্থী প্লাস পেয়েছে ১০০ খাতার মধ্যে মিনিয়াম ৩০ থেকে ৪০ জন শিক্ষার্থী এ প্লাস পাওয়ার মতো করে খাতা আমরা পেয়েছি।

আরও পড়ুনঃ  সরকারি ও বেসরকারি কলেজে ভর্তি ফি কত ২০২৩ / কলেজে ভর্তি ২০২৩

ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষার খাতা কিভাবে দেখা হচ্ছে ?

দ্বিতীয় পত্র নিয়ে প্রশ্ন করলে কয়েকজন শিক্ষক বলেন আমরা পরীক্ষার খাতাগুলো অনেক সহজভাবে পেয়েছে।

বিশেষ করে গ্রামার অংশে শিক্ষার্থীদের অংশগ্রহণ তুলনামূলক খুবই কম অনেক শিক্ষার্থী সঠিক উত্তর দিতে পারিনি।

যার কারণে আমাদের নাম্বার কেটে দিতে হয়েছে, কারণ গ্রামারে যেতগুলো যতগুলো সঠিক উত্তর হবে ততগুলো নাম্বারে প্রদান করা হবে।

পড়ুনঃ SSC Suggestion 2024 English 1st Paper – কমন এবার পড়বেই

তারপর আমরা চেষ্টা করেছি শিক্ষার্থীদের নম্বর বাড়িয়ে দেওয়ার বিশেষ করে নির্মিত অংশে আমরা শিক্ষার্থীদেরকে পর্যাপ্ত নম্বর দিয়েছি, কোনো শিক্ষার্থী যদি ফেল করে সেটা আমরা নিয়মিত অংশ থেকে নাম্বার বাড়িয়ে দেওয়ার পরবর্তীতে পাস করেছে।

আরও পড়ুনঃ  জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি: পরিবর্তন হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম

এক্ষেত্রে প্রথম পত্র থেকে দ্বিতীয় পত্রের তুলনামূলক একটু ফেলের হার বেশি। তারপর আমরা চেষ্টা করছি শিক্ষার্থীদের কে সহায়তা করার যাতে করে তারা ভালো ফলাফল করতে পারে। তবে ইংরেজি প্রথম পত্র এবং দ্বিতীয় পত্র মিলে যেহেতু পাশ।

শেষ কথা,

তাই আশা করা যাচ্ছে এতে কোন সমস্যা হবে না। তাছাড়া প্রথম পত্র এবং দ্বিতীয় পত্র মিলে যেহেতু নির্ণয় করা হবে। তাই কোন শিক্ষার্থী যদি প্রথম পথে খারাপও করে দ্বিতীয় পত্র দিয়ে অনায়াসে শিক্ষার্থীর ফলাফল চলে আসবে।

আমি আশাকরি যে এইচএসসি পরীক্ষা ২০২৩ এর ইংরেজি ১ম ও ২য় পত্র খাতা কিভাবে দেখছে আপনারা জানতে ও বুঝতে পেরেছেন। এমন শিক্ষা রিলেটেড বিভিন্ন তথ্য সম্পর্কিত আরও খবর পেতে আমাদের সাথেই থাকুন Facebook Group এ যুক্ত হয়ে।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link