বিজ্ঞান নিয়ে উক্তি | বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে উক্তি

বিজ্ঞান নিয়ে উক্তি এর সমাহার

জ্ঞান হল এক ধরনের বিশেষ জ্ঞান যার দ্বারা মানুষ প্রতিনিয়ত নতুন নতুন জিনিস আবিষ্কার করে চলেছে। বিজ্ঞান হচ্ছে অজানাকে জানা। এটি জীবনের প্রতিটি পদক্ষেপে, প্রতিটি কাজে আমাদের এগিয়ে নিয়ে যায়।

মানুষ যে স্বপ্ন দেখত, যে অসম্ভব জিনিসগুলো মানুষ ভাবত তা আজ কেবল বিজ্ঞানের কারণেই সম্ভব। বিজ্ঞান সম্পর্কে কিছু উক্তি রয়েছে যা বিজ্ঞানপ্রেমীদের জানা উচিত। আজকের লেখাটি এমনই কিছু বিজ্ঞান নিয়ে উক্তি

আধুনিক সভ্যতা বিজ্ঞানের দান প্রতিদিন প্রতিক্ষণ তারই গুনগান। সকালে ঘুম থেকে উঠে থেকে শুরু করে রাত্রে ঘুমাতে খাবার আগ পর্যন্ত আমরা বিজ্ঞানে ধারায় আবদ্ধ। বর্তমান যুগ অতীত যুগ। আমাদের প্রাত্যহিক জীবন যাত্রার বিজ্ঞান এনে দিয়েছে আরো গতি। এনে দিয়েছে সমৃদ্ধি আধুনিক জীবনের এক মুহূর্তও বিজ্ঞানের সাহায্য ছাড়া চলা অসম্ভব।

তাই আপনারা অনেকেই এই বিজ্ঞান নিয়ে অনলাইনে অনুসন্ধান করেন থেকে উক্তি, বাণী, স্ট্যাটাস ক্যাপশন। আজকের এই পোস্টে আপনাদের সামনে বিজ্ঞান সম্পর্কে বিস্তারিত সম্পর্কে আলোচনা করব।

১. কল্পনা জ্ঞানের চেয়ে আরো গুরুত্বপূর্ণ। আর এই কল্পনাকে বাস্তবে রূপ দেওয়ার ধারণা থেকেই আসে বিজ্ঞান।

– অ্যালবার্ট আইনস্টাইন

২. বিজ্ঞান ভুলগুলি দিয়েই তৈরি, তবে এগুলি সেই ভুল যা করা কার্যকর কারণ তারা অল্প অল্প করে সত্যের দিকে পরিচালিত করে।

– জন ডিউই

৩. খারাপ সময়গুলির একটি বৈজ্ঞানিক মূল্য থাকে। এগুলি এমন কিছু সময় যা একজন বিজ্ঞানপ্রেমী বা গবেষক কখনো হারাতে চায়না।

– রালফ ওয়াল্ডো এমারসন

বিজ্ঞান নিয়ে উক্তি

আধুনিক এই যুগের বিজ্ঞানী ছাড়া এক মুহূর্ত চলা অসম্ভব। বিজ্ঞানের আশীর্বাদ পুষ্ট মানব জীবনে আজ সুখ-সমৃদ্ধির চরম শিখরে এসে পৌঁছেছে। বনচারী মানুষ মনের অন্ধকারে পাথরে পাথরে ঘর্ষণে যখন প্রথম আগুন জ্বালাতে শিখল সেই আগুন ছিল বিজ্ঞানের জয়যাত্রার প্রদীপ শিখা। ক্রমান্বয়ে বিজ্ঞান হয়েছে প্রগতিশীল। চিন্তা চেতনা সমন্বয় অজ্ঞতার বিষয় জানার এক হাতিয়ার। সভ্যতা ধরেছে আগেই বিজ্ঞানের হাত রাত তাই দিন হল দিন হল রাত।

আরও পড়ুনঃ  ইংরেজি ফেসবুক স্ট্যাটাস বাংলা অর্থ সহ | অনুপ্রেরণামূলক ইংরেজি উক্তি

৪. সকল জীবনই একটা পরীক্ষা। বেশি বেশি পরীক্ষার মাধ্যমে জীবনকে আরও সুন্দর বানানো সম্ভব আর এঁর নামই বিজ্ঞান।

– এলান পারলিস

৫. প্রশ্নের উত্তরদিতে বিজ্ঞান এমন আশ্চর্যজনকভাবে সজ্জিত যে প্রশ্ন জিজ্ঞাসা করলে এটি মানুষকে মারাত্মক বিভ্রান্ত করে।

– এরউইন চারগাফ

৬. বিজ্ঞান নিয়ে গবেষণার শুরুতে সবকিছুই সম্ভব এই ধারণা মাথায় নিয়ে কাজ করতে হবে, তাহলেই একমাত্র সফল হওয়া যাবে।

– রে ব্র্যাডবেরি

পদার্থবিজ্ঞান নিয়ে উক্তি

বিজ্ঞানে আধুনিক জীবনে এক জাদুকরের মত। বর্তমান মানব জীবনকে আরামদায়ক করে তুলেছে বিজ্ঞান। দৈনন্দিন জীবনে বিজ্ঞান ছাড়া মানুষ এখনো অচল। আধুনিক জীবনের প্রতিটি ক্ষেত্রে বৈজ্ঞানিক প্রযুক্তির অনিবার্য উপস্থিতি। প্রাত্যহিক জীবনে বিজ্ঞান আমাদের অনেক সহযোগিতা করে থাকে। যেমন বিজ্ঞান এলার্মের শব্দে সকালে ঘুম থেকে ওঠার পর সংবাদপত্র পাঠ করে সমগ্র দুনিয়ার খবর সংগ্রহ গ্যাস বা হবে তাড়াতাড়ি রান্না করে খাওয়া কয়েক মাইল দূরের বাস বা ট্রেন এর মাধ্যমে রাস করে অফিসে ভাই স্কুলে যাওয়া এভাবে প্রতি মুহূর্তে আমাদের বিজ্ঞান আমাদেরকে সাহায্য করে যাচ্ছে। তাই আজকে আমরা এই পোস্টের মাধ্যমে বিজ্ঞান নিয়ে কিছু উক্তি জানাবো।

৭. বিজ্ঞান আমাদেরকে বিভ্রান্তির পথ থেকে সরিয়ে সঠিক পথ দেখিয়ে দেয় এবং প্রকৃত জায়গায় পৌঁছে দেয়।

আরও পড়ুনঃ  ফেসবুক স্টাইলিশ ওয়ার্ক | ফেসবুকে স্টাইলিশ লেখা

– ইসাক আসিমভ

৮. উদ্দীপনা এবং কুসংস্কারের বিষের দুর্দান্ত প্রতিষেধক হলো বিজ্ঞান।

– এডাম স্মিথ

১০. বিজ্ঞানের দুর্দান্ত ট্র্যাজেডী হলো একটি কুৎসিত সত্য দ্বারা একটি সুন্দর অনুমানের হত্যা।

– থমাস হাক্সলে

আমাদের সহবাংলা ওয়েবসাইটে আরেকটি পোষ্ট পড়তে পারেন Tofee থেকে online income bd আয়ের সুযোগ। যা আপনাদের অনেক কাজে লাগবে অনলাইন থেকে আয় করতে।

দৈনন্দিন জীবনে বিজ্ঞান নিয়ে উক্তি

প্রয়োজনীয় সৃষ্টির প্রেরণা জোগায়। সৃষ্টির পূজা লগ্ন যেদিন অরণ্যচারী মানুষ বিদ্যুতের ঝলকানি দেখে চমকে উঠেছিল হয়তো সেদিন তার চেতনায় গভীরে জলে উঠেছিল বিশেষ জ্ঞানের আলোক শিখা। আর সেই আলোকিত পথ ধরে শুরু হয় বিজ্ঞানের অন্তহীন আলোকপাত যাত্রা। বিজ্ঞান আজ মানব সভ্যতার দিশারী। বর্তমানের বান্ধব ভবিষ্যতের স্বপ্ন।
মানুষের জীবনযাত্রার সঙ্গে বিজ্ঞান আজ সম্পৃক্ত। খোলা চোখে তাই আমাদের প্রাত্যহিক জীবন চর্চার দিকে এক ঝলক এই বিজ্ঞানী আমাদের সাহায্য করে থাকে। পূর্বে আমাদের ঘুম ভাঙতো পাখির মধুর সুরে কিন্তু বর্তমানে এই বিজ্ঞান এর ফলে আমাদের ঘুম ভেঙে যায় মোবাইলের এলাম এর মাধ্যমে। বর্তমান বিশ্বে বিজ্ঞানের প্রযুক্তির ব্যবহার সবাই করেন। আপনারা অনেকেই বন্ধুদের সাথে বিজ্ঞান নিয়ে স্ট্যাটাস শেয়ার করতে চান। এই পোস্ট থেকে আপনারা বিজ্ঞান নিয়ে সুন্দর সুন্দর স্ট্যাটাস পেয়ে যাবেন।

১১. বিজ্ঞান হলো সংগঠিত জ্ঞান, আর প্রত্যয় হলো সংগঠিত জীবন।

– ইমানুয়েল কান্ট

১২. বিজ্ঞান উপলব্ধি ছাড়া কিছুই নয়। কিছু উপলব্ধি না করতে পারলে বিজ্ঞানের কোন মূল্যই থাকেনা।

– প্লাটো

১৩. মানুষ নিজেকে অবাক করতে পছন্দ করে এবং এটাই বিজ্ঞানের বীজ।

– রালফ ওয়াল্ডো এমারসন

১৪. ধর্ম ছাড়া বিজ্ঞান খোঁড়া, বিজ্ঞান ছাড়া ধর্ম অন্ধ।

আরও পড়ুনঃ  ছেলেদের স্মার্ট ফেসবুক আইডির নাম | ফেসবুক আইডির নাম ছেলেদের

– অ্যালবার্ট আইনস্টাইন

১৫. বিজ্ঞান সম্পর্কে সবথেকে ভালো বিষয় হলো এটি সত্য, তাতে আপনি বিশ্বাস করেন বা না করেন।

– নীল ডিগ্র্যাস টাইসন

আশা করা যায় মহামানবদের এসব উক্তি বিজ্ঞানপ্রেমিদের আরও উৎসাহিত করবে এবং নতুন কিছু খুজতে আরো অনুপ্রাণিত করবে।

কোন বিষয়ের উপর নির্ভর করে সম্পূর্ণরূপে ব্যবহারকারীর উপর। বিজ্ঞান এর উপকারী দিক বিস্তৃত যার তুলনায় কুফল অতি নগন্য। কিন্তু মানুষ যদি এই অন্ধকার দিক এর প্রতি বেশি ঝুঁকে পড়ে তবে তো বিজ্ঞানের দোষ দেওয়া যায় না। তাই বলবো মানুষ যদি খারাপ দিকটি বর্জন করে বিজ্ঞানকে মানবকল্যাণে ব্যবহার করে তাহলে বিজ্ঞানের মানুষ সুফল বয়ে আনবে।
আমাদের প্রাত্যহিক জীবনের নির্ভরযোগ্য সঙ্গী হয়ে উঠবে বিজ্ঞান। মানুষের জীবন হয়ে উঠবে অনেক সুস্থ ও সুন্দর। তাই বিজ্ঞানকে কখনো খারাপ কাজে ব্যবহার করতে নেই। আজকের এই পোস্টে আমরা জানিয়েছি বিজ্ঞান নিয়ে উক্তি,বানি, স্ট্যাটাস ক্যাপশন

 

TAG: বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে উক্তি,বিজ্ঞান নিয়ে উক্তি,কৃষিকাজে বিজ্ঞান নিয়ে উক্তি,দৈনন্দিন জীবনে বিজ্ঞান নিয়ে উক্তি,দৈনন্দিন জীবনে বিজ্ঞান নিয়ে কবিতা,দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা ২০ পয়েন্ট,দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা pdf,দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা class 6,দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা ৮ম শ্রেণি,দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা ২০ পয়েন্ট,দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা সহজ,দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা class 9,দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা,চিকিৎসা বিজ্ঞান নিয়ে উক্তি,বিজ্ঞান নিয়ে কবিতা,পদার্থবিজ্ঞান নিয়ে উক্তি,কৃষিকাজে বিজ্ঞান নিয়ে উক্তি,বিজ্ঞানের খারাপ দিক নিয়ে উক্তি,প্রযুক্তি নিয়ে উক্তি।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link