দেখে নিন SSC 2024 Syllabus | এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪

দেখে নিন SSC 2024 Syllabus | এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪
SSC 2024 Syllabus
SSC 2024 Syllabus

প্রিয় বন্ধুরা কেমন আছেন সবাই? আমি আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি SSC 2024 Syllabus আর্টিক্যাল। যেনো আপনারা উপকৃত হন। তাই চলুন পড়ে নেই এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ আর্টিক্যালটি। গেস্ট পোষ্ট করতে চাইলে আমাদের পেইজে মেসেজ দিন। 

২০২৪ সালের এসএসসি পরীক্ষা কোন সিলেবাস হবে এ বিষয়ে নোটিশ প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি কর্তৃক প্রকাশিত নোটিশের তথ্য মতে, এসএসসি সমমান পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হবে। আমাদের FACEBOOK PAGE লাইক করে পাশে থাকুন।

২০২৪ সালের পরীক্ষা অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারি মাসে। সাধারণ সময়ের মত সকল বিষয়, পূর্ণ নম্বর ও সময়ে পরীক্ষা গ্রহণ করা হবে। আর এসএসসি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে। বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন। আপনি ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ইংরেজি সাজেশন দেখতে পারেন। তবে সাজেশনের পাশাপাশি সম্পূর্ন বই পড়বেন।

আরও পড়ুনঃ  2023 সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস | এইচএসসি শর্ট সিলেবাস 2023

SSC ও সমমানের পরীক্ষার জন্য নতুন ঘোষণা

১০ জুলাই ২০২৩ তারিখে ঢাকা বোর্ড ওয়েবসাইটে প্রকাশিত নোটিশে, এসএসসি পরীক্ষার সিলেবাস ও পরীক্ষার তারিখের বিষয় জানানো হয়েছে। ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ফেব্রুয়ারি ২০২৪-এর প্রথম সপ্তাহ। ঢাকা শিক্ষা বোর্ডে প্রকাশিত এসএসসি পরীক্ষার সিলেবাস ও পরীক্ষা অনুষ্ঠানের তারিখ সম্পর্কে বিস্তারিত জানুন। যারা HSC পরিক্ষার্থী তাদের সাথে শেয়ার করুন এই পোষ্ট>> এইচএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা ২০২৩ | ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা

সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হলে নিচ থেকে ডাউনলোড করুনঃ

Download button all subject

 SSC 2024 Syllabus
SSC 2024 Syllabus

২০২৩ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস   

বাংলাদেশের সমস্ত শিক্ষা বোর্ডের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ ঢাকা শিক্ষা বোর্ড প্রকাশ করবে। সুতরাং, pdf ডাউনলোড করতে হলে সরাসরি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন। আমরা স্পেশালভাবে বাংলাদেশের শিক্ষার্থীদের সুবিধার জন্য এসএসসি ২০২৪ সালের সংক্ষিপ্ত সিলেবাস এই আর্টিকেল দ্বারা উপলব্ধ করেছি, সবাই নিশ্চিন্তে ডাউনলোড করতে পারেন। এখনো এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ হয়নি প্রকাশিত হলে এ আর্টিকেলটি ফলো করবেন আমরা অতি তাড়াতাড়ি আপডেট দিব।

২০২৩ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস
২০২৩ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস
আরও পড়ুনঃ  HSC short Syllabus 2024 All Subject | এইচএসসি ২০২৪ সংক্ষিপ্ত সিলেবাস

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ কবে হবে? এ সম্পর্কে জানতে এখনই শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। আমাদের ওয়েবসাইটে লিংক দেয়া রয়েছে তাছাড়া, অন্যান্য নির্দেশনা সম্পর্কে ও জানতে পারবেন। বরাবরের মতো কর্তৃপক্ষ ২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত করবে তাই ছাত্রছাত্রীদের এখন থেকে প্রস্তুতি নেয়া উচিত।

দেখে নিন SSC 2024 Syllabus

নিচের পিডিএফ গুলো গত SSC পরিক্ষার। আপডেট না আশাপর্যন্ত আপনারা এগুলি দেখতে পারেন। তবে নিম্নে দেয়া সিলেবাসের আশায় বসে থাকবেন না। সম্পূর্ন বই পড়ুন।

All Subjects Syllabus PDF Together     

  1. Chemistry
  2. Biology
  3. Higher Math
  4. Physics

Business Studies Short Syllabus 2024    

  1. Accounting
  2. Business Ent.
  3. Finance and Banking

Humanities Short Syllabus 2024 Download    

  1. Civics
  2. Home Science
  3. Economics
  4. Agriculture
  5. Science
  6. ICT
  7. Arts and Craft
  8. Bangladesh and Global Studies
  9. Geography and Environment
  10. History
  11. Physical Education

এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ HSC ছাত্র-ছাত্রীদের পড়ালেখা কভার করতে সাহায্য করে। কারণ ২০% পাঠ্যসূচি কমিয়ে এই সিলেবাস তৈরি করা হয়েছে। অবশ্যই যেকোন ছাত্রছাত্রী ভালো ফলাফল পেতে হলে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী চলতে হবে এবং নিয়মিত পড়াশোনা চালিয়ে যেতে হবে। বর্তমান দেখা যাচ্ছে অধিকাংশ ছাত্র-ছাত্রী-ই নিয়মিতই ক্লাস করছে যদিও আগের বছরে কিছুটা করোনা ভাইরাসের কারণের পিছিয়েছিল কিন্তু এবছর পুরোদমে কার্যক্রম সচল রয়েছে।

আরও পড়ুনঃ  ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার রুটিন | এইচএসসি পরীক্ষার রুটিন 2023

অর্ডার করুন Gadget 24

শেষ কথাঃ

যাইহোক, ২০২৪ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে ভুলবেন না এটি সব শিক্ষা বোর্ডের জন্য। আর ডাউনলোড করার কোন নিয়ম-কানুন নেই কারণ সাবজেক্ট দেওয়া রয়েছে সাবজেক্ট উপর ক্লিক করলেই আপনার মোবাইল অথবা কম্পিউটারে ব্রাউজারে সেভ হয়ে যাবে। সেখান থেকে পিডিএফ আকারে গুগল ড্রাইভ ও রাখতে পারেন কিংবা JPEG এ রাখা যাবে।

আপনাদের এ আর্টিকেল সম্পর্কে কোন মতামত থাকলে অবশ্যই আমাদের জানাতে পারেন দ্রুতই রিপ্লাই পেতে পারেন। মূলত আমরা শিক্ষামূলক সকল প্রকার নিউজ প্রকাশ করি, আপনারা নিয়মিত ভিজিট করে তথ্য সংগ্রহ করতে পারেন এবং অন্যান্য নির্দেশনা।

About the Author

4 thoughts on “দেখে নিন SSC 2024 Syllabus | এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link