Cloud Theft: ব্যতিক্রমী এক চুরির অভিযোগ, কি সেই ঘটনা জানুন

Contents
Cloud Theft জানুন বিস্তারিতএগুলি আপনাদের পছন্দ হবে
প্রতিদিনই আমরা চুরির অনেক অদ্ভুত ঘটনা শুনি। তবে সবকিছু ছেড়ে এবার ব্যতিক্রমী চুরির অভিযোগ এসেছে। সেটা হল মেঘ চুরি। সম্প্রতি তুরস্কের বিরুদ্ধে মেঘ চুরি নিয়ে অভিযোগ করেছে ইরান।

গত দুই মাস ধরে সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ছবি ঘুরছে। এসব ছবিতে একই সঙ্গে ইরান ও তুরস্কের সীমান্তবর্তী এলাকার প্রাকৃতিক আবহাওয়ার বিষয়টি উঠে আসে। ছবিটিতে তুরস্কের আকাশে মেঘ এবং পাহাড়ের চূড়ায় তুষার দেখা যাচ্ছে, তবে ইরানের সীমান্তের অপর প্রান্তে আকাশ শুকনো এবং পাহাড়ের চূড়ায় তুষার নেই।

Cloud Theft জানুন বিস্তারিত
এরপর তুরস্কে মেঘ চুরির ঘটনা আলোচিত হতে থাকে। মধ্যপ্রাচ্যের দুই প্রভাবশালী প্রতিবেশী দেশের আকাশে এত বড় আবহাওয়ার ঘটনা দেখে ইরানিদের মনে নানা প্রশ্ন জাগে। তুরস্কের বিরুদ্ধে তাদের অভিযোগ, প্রযুক্তির মাধ্যমে ভারী মেঘ তাদের এলাকায় নিয়ে যাচ্ছে। খরা পীড়িত ইরানিরা এর আগেও বেশ কয়েকবার তুর্কিদের বিরুদ্ধে এই অভিযোগ এনেছিল।

আরও পড়ুনঃ টেলিটক আনলো সাশ্রয়ী দামে ইন্টারনেটের প্যাকেজ, এবার কী করবে গ্রামীন, রবি, বাংলালিংক?
ইরানিরা প্রশ্ন করছে কেন দুই প্রতিবেশী দেশের জলবায়ুর ধরণে এত পার্থক্য। যদিও দুটি দেশ পাশাপাশি, তুরস্কের আকাশ মেঘে ঘন এবং পর্বতশৃঙ্গগুলি বরফে ঢাকা। অন্যদিকে ইরানের আকাশে মেঘও নেই। দেশজুড়ে চলছে খরা। তাদের দাবি, তুর্কিরা কোনো না কোনোভাবে ইরানের মেঘ চুরি করছে।

মেঘ চুরি বলতে বোঝায় এমন বিশ্বাস বা অভিযোগ যে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে একটি নির্দিষ্ট এলাকা থেকে ভারী মেঘকে তাদের নিজস্ব এলাকায় সরিয়ে নেওয়া। যদিও অবিশ্বাস্য, ক্লাউড সিডিংয়ের মাধ্যমে চুরি করা সম্ভব। ক্লাউড সিডিং একটি কৃত্রিম জলবায়ু পরিবর্তনের কৌশল। যেভাবে হাল্কা মেঘের ভিতরে এমন কিছু উপাদান ছড়িয়ে দেওয়া হয় যাতে মেঘ ঘনীভূত হয়ে বৃষ্টি বা তুষার হয়ে ঝড়ার উপযোগী হয়।

আরও পড়ুনঃ Baba Vanga 2024 Predictions: প্রযুক্তি বিশ্বে ঘটবে ভয়ানক ঘটনা!
মধ্যপ্রাচ্যে তীব্র খরা এবং কম বৃষ্টিপাতের কারণে, খুব কম দেশই তাদের আকাশে মেঘ থেকে যতটা সম্ভব বৃষ্টি বের করার বিকল্প ব্যবস্থা পরীক্ষা করছে। ইরান, তুরস্ক, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলো জলবায়ু পরিবর্তন কর্মসূচি গ্রহণ করেছে।

এইভাবে, চলমান উত্তেজনার মধ্যে পরিবেশগত বৈরিতার দ্বার আরও উন্মোচিত হতে পারে। ইরানে মেঘ চুরি এর আগেও বেশ কয়েকবার শিরোনাম হয়েছে। ইরানের সরকার খরার জন্য আবহাওয়া নিয়ন্ত্রণের জন্য বেশ কয়েকটি দেশকে দায়ী করেছে। 2018 সালের শুরুর দিকে, ইরানের সশস্ত্র বাহিনীর একজন সিনিয়র কর্মকর্তা দেশের জলবায়ু এবং মেঘ এবং তুষার পরিবর্তনের জন্য ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাতকে দায়ী করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *