১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে | আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে

১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে

স্বাগতম আমাদের আজকের ১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে পোষ্টে। বাংলাদেশে সকল কিছুর দাম বেড়েছে এবং বাড়ছে। বিশেষ করে বাংলাদেশে সোনার দাম দ্রুত বাড়ছে। তবে এখন সোনার দাম স্থিতিশীল থাকলেও সোনার দাম আবার কবে বাড়বে বলা মুশকিল। যাঁরা সোনা বিক্রির কথা ভাবছিলেন, তাঁদের হিসাবেই সোনার দাম বেড়েছে। তাই যারা এখন অনলাইনে আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে লিখে খুঁজছেন তারা আমাদের সাইট থেকে সঠিক ও নির্ভুল সোনার দাম জানতে পারবেন।

১ ভরি সোনার দাম কত ২০২৩ সালে, বাংলাদেশে ২১, ২২ ও ১৮ ক্যারেট সোনার দাম কত এই সম্পর্কে বিস্তারিত জানবো এই পোস্টে। স্বর্ণের দাম ধীরে ধীরে বেড়েই চলেছে, ২০২৩ সালে এসে স্বর্ণের মূল্য বাংলাদেশ এর ইতিহাসে সর্বচ্চো পর্যায়ে পৌঁছেছে। এই পোস্টের মাধ্যমে আপনাদের জানানো হবে 1 ভরি সোনার দাম কত টাকা। ১৮ ক্যারেট, ২০ ক্যারেট, ২১ ক্যারেট, ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট এক ভরি সোনার দাম কত? যারা জানতে চান তারা সম্পূর্ণ পোস্ট পড়ুন।

আরও পড়ুনঃ  বাংলাদেশে বর্তমান সয়াবিন তেলের দাম কত | সয়াবিন তেলের দাম ২০২৩

বাংলাদেশে সব কিছুর দাম বেড়েছে এবং বাড়ছে। বিশেষ করে বাংলাদেশে এই সোনার দাম দ্রুত বাড়ছে। তবে এখন সোনার দাম স্থিতিশীল থাকলেও সোনার দাম আবার কবে বাড়বে বলা মুশকিল। যাঁরা সোনা বিক্রির কথা ভাবছিলেন, তাঁদের হিসাবেই সোনার দাম বেড়েছে। তাই যারা এখন অনলাইনে 1 ভরি সোনার দাম কত ২০২৩ অনুসন্ধান করছেন তারা এখান থেকেই সঠিক এবং নির্ভুল স্বর্ণের দাম জানতে পারবেন।

১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে

১ ভরি সোনার দাম কত ২০২৩ সালে, বাংলাদেশে ২১, ২২ ও ১৮ ক্যারেট সোনার দাম কত এই সম্পর্কে বিস্তারিত জানবো এই পোস্টে। স্বর্ণের দাম ধীরে ধীরে বেড়েই চলেছে, ২০২৩ সালে এসে স্বর্ণের মূল্য বাংলাদেশ এর ইতিহাসে সর্বচ্ছো পর্যায়ে পৌঁছেছে। এই পোস্টের মাধ্যমে আপনাদের জানানো হবে 1 ভরি সোনার দাম কত টাকা। ১৮ ক্যারেট, ২০ ক্যারেট, ২১ ক্যারেট, ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট এক ভরি সোনার দাম কত? যারা জানতে চান তারা সম্পূর্ণ পোস্ট পড়ুন।

১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে
১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে

১ গ্রাম স্বর্ণের দাম কত বাংলাদেশে – ১ ভরি সোনার দাম কত ২০২৩

স্বর্ণের ভরি ৬৮০০০ টাকা থেকে শুরু করে এ লাখ টাকায় পাওয়া যায়। স্বর্ণের ভরি ক্যারেট অনুযায়ী নির্ধারণ করা হয়ে থাকে। যেমন বাজারে, ২৪ ক্যারেট স্বর্ণ ,২১ ক্যারেট স্বর্ণ,২২ ক্যারেট স্বর্ণ,১৮ ক্যারেট স্বর্ণ পাওয়া যায়। বাংলাদেশের ২২ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের দাম ৮৪৪০ টাকা। তবে কিছু কিছু দোকানে থেকে এক গ্রাম স্বর্ণের দাম বেশি আবার কম হতে পারে। ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৮৬৪৩ টাকা। আবার ১৮ ক্যারেট এক গ্রাম সোনার দাম ৭১০৬ টাকা

আরও পড়ুনঃ  ১ রিংগিত কত টাকা ২০২৩ | 1 রিংগিত কত টাকা

একসময় বাংলাদেশে সোনার গয়নার ব্যাবহার খুব বেশি ছিলনা, তবে মানুষের অর্থনৈতিক অবস্থা ভালো হওয়ার সাথে সাথে স্বর্ণের ব্যাবহার ও জনপ্রিয় বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে স্বর্ণের দাম। স্বর্ণ এখন মহিলাদের কাছে খুবি জনপ্রিয়, কিন্তু উচ্চ মূল্যের কারণে বর্তমানে প্রত্যেককে তাদের ইচ্ছা পূরণ করতে হিমসিম খেতে হচ্ছে। তবে বর্তমান আধুনিক সময়ে কিছু কিছু সোনা প্রতেকেই কিনতে চান এবং ব্যাবহার করতে চান।

আগে সোনার দাম কম ছিল, নিজেদের খরচ বাঁচিয়ে মা- খালারা নিজেদের জন্য খিছু সোনার জিনিস ক্রয় করতেন। তবে বর্তমানে আন্তর্জাতিক বাজারের সাথে সমন্বয় করে সময়ের সাথে সাথে ২০২৩ বাংলাদেশে আগের তুলনায় স্বর্ণের অনেক দাম অনেক বেড়ে গেছে।

সোনার দাম সচরাচর বেশি হয়ে থাকে। তবে সোনার দাম বাংলাদেশে অনেকটাই বেশি। যারা 1 ভরি সোনার দাম কত জানতে এসেছেন তারা এই পোস্ট থেকে জানতে পারবেন। ১ ভরি সমান ১১.৬৬ গ্রাম আন্তর্জাতিক পরিমাপ নিয়ম অনুযায়ী। আপনাদের জানাবো এই এক ভরি সোনার দাম বাংলাদেশ সহ বিভিন্ন দেশে কত টাকা। হলমার্ক করা ভালো মানের ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ লাখ ৭৭৭ টাকা। এ ছাড়া হলমার্ক করা প্রতি ভরি ২১ ক্যারেট সোনা ৯৬ হাজার ২২৮ টাকা, ১৮ ক্যারেট ৮২ হাজার ৪৬৪ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ৬৮ হাজার ৭০০ টাকা।

আরও পড়ুনঃ  ১ বিলিয়ন ডলার সমান কত টাকা | ১ বিলিয়ন সমান কত টাকা?

কিছু অসাধু ব্যবসায়ীরা এই স্বর্ণের দাম বাড়িয়ে দিয়েছে। তারা বলেছেন ডলারের মূল্যবৃদ্ধির কারণে স্বর্ণের দাম বৃদ্ধি পেয়েছে। আবার জানা গিয়েছে যে এ স্বর্ণের দাম ঠিক আছে কিন্তু বাংলাদেশের টাকার মান কমে গেছে। তবে এ সোনার দাম পূর্বের থেকে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এ পোস্ট থেকে বাজুস কর্তৃক ঘোষিত ২৪ ক্যারেট সোনার দাম কত, ২২ ক্যারেট সোনার দাম কত, ২১ ক্যারেট সোনার দাম কত, ১৮ ক্যারেট সোনার দাম কত ইত্যাদি জানতে পারবেন। সম্পূর্ণ পোস্ট পড়ে স্বর্ণের দাম সঠিক ও নির্ভুলভাবে জেনে নিন। সম্পূর্ণ পোস্ট পড়ে জেনে নিন ১ ভরি স্বর্ণের আজকের দাম কত ।

22 ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে

22 ক্যারেট বাংলাদেশি টাকা
1 ভরি 22 ক্যারেট সোনার দাম 100776 টাকা
10 ভরি 22 ক্যারেট সোনার দাম 1007760 টাকা
100 ভরি 22 ক্যারেট সোনার দাম 10077600 টাকা

২১ ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে

21 ক্যারেট বাংলাদেশি টাকা
1 ভরি 21 ক্যারেট সোনার দাম 96228
10 ভরি 21 ক্যারেট সোনার দাম 962280
100 ভরি 21 ক্যারেট সোনার দাম 9622800

১৮ ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে

18 ক্যারেট বাংলাদেশি টাকা
1 ভরি 18 ক্যারেট সোনার দাম 82464
10 ভরি 18 ক্যারেট সোনার দাম 824640
100 ভরি 18 ক্যারেট সোনার দাম 8246400

পুরাতন সোনার মূল্য প্রতি ভরিতে

পুরাতন বাংলাদেশি টাকা
1 ভরিতে 68700
10 ভরিতে 687000
100 ভরিতে 6870000

পুরাতন সোনার মূল্য প্রতি ভরিতে

এছাড়াও প্রতি মাসেই বাজুস কর্তৃক স্বর্ণ ও রূপের দাম নির্ধারণ করা হয়। সেই সাথে আন্তর্জাতিক স্বর্ণের বাজারের সাথে পাল্লা দিয়ে নিয়মিত পরিবর্তিত হয় বাংলাদেশের স্বর্ণের দাম।

গত ১৫ই এপ্রিল বাংলাদেশে নতুন করে স্বর্ণের দাম নির্ধারণ করেছিল বাজুস কর্তৃপক্ষ। সর্বশেষ দীর্ঘদিন পর ২৮শে মে একটি স্বর্ণের দামের আপডেট তালিকা ২০২৩ প্রণয় করা হয়। যেহেতু প্রতিনিয়তই স্বর্ণের রেট টি কম বেশি হয়ে থাকে, তাই স্বর্ণ ব্যবসায়ী ও স্বর্ণের ক্রয় করবেন তারা ইন্টারনেটে আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে তা খুঁজে বেড়ায়।

এক ভরি সোনার দাম কত?

আপনি কি জানেন নতুন তালিকা অনুযায়ী আজকে বাংলাদেশে ১ ভরি ২২ ক্যারেট সোনার দাম ৯৬ হাজার ৬৯৫ টাকা। তবে ক্যারেট অনুসারে আজকের সোনার দাম ২০২৩ ভিন্ন ভিন্ন রয়েছে। তাই ১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে ২২ ক্যারেটের 1 ভরি সোনার দাম আজকে ৯৬ হাজার ৬৯৫ টাকা। অতি মূল্যবান ধাতব পদার্থ স্বর্ণ যেহেতু বাংলাদেশে উৎপাদিত হয় না, তাই আমদানিকৃত একটি উপাদান হিসাবে তাই আন্তর্জাতিক মাজারের সাথে সমন্বয় করে এর দাম কম বেশি হয়ে থাকে।

স্বর্ণ দিয়ে অলংকার বা গহনা তৈরির জন্য ২২ ক্যারেটের স্বর্ণ সর্বোত্তম বলে মনে করা হয়। নতুন দাম অনুযায়ী বাংলাদেশে আজকের বাজারে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৬ হাজার ৬৯৫ টাকা। এছাড়াও প্রতি ভরি ২১ ক্যারেট স্বর্ণের দাম ৯২ হাজার ৩২১ টাকা, ১৮ ক্যারেট এক ভরি স্বর্ণের দাম ৭৯ হাজার ১৪০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হচ্ছে ৫৬ হাজার ৯৬০ টাকায়। । গত ১৫ এপ্রিল বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশন (বাজুস) এর নির্ধারিত স্বর্ণের দামের সাথে আজকের স্বর্ণের দামের বাজার তুলনা করলে প্রতি ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম কমেছে প্রায় ১ হাজার ৭৪৯ টাকা।

২০২৩ সালের ৩ জানুয়ারি ১ ভরি সোনার দাম কত

১ ভরি সোনার দাম টাকা
২২ ক্যারেট ১০০৭৭৬ টাকা
২১ ক্যারেট ( হলমার্ক) ৯২ হাজার ৩২১ টাকা
১৮ ক্যারেট ৭৯ হাজার ১৪০ টাকা
সনাতন পদ্ধতিতে তৈরি ৫৬ হাজার ৯৬০ টাকা

বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশন কর্তৃক নির্ধারিত ১ ভরি সোনার দাম ২০২৩

তবে বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশন কর্তৃক প্রকাশিত সর্বশেষ স্বর্ণের মূল্য তালিকা অনুসারে এই সোনার দামের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। স্বর্ণের দাম প্রতি দিনই আন্তর্জাতিক বাজার মূল্য এবং ডলারের মূল্য সাথে সমন্বয় করে উঠানামা করতে থাকে, তাই এই বিষয়ে আপনি খুব বেশি চিন্তিত হবেন না।সর্বশেষ ২৯ ডিসেম্বর ২০২২ তারিখে বাংলাদেশ জুয়েলারি এসোসিয়েশন কর্তৃক প্রকাশিত ১ ভরি সোনার দাম তালিকা এখানে দেয়া হয়েছে।

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে
আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে

বাংলাদেশের কয়েকটি বিশেষ যোগ্য স্বর্ণ প্রতিষ্ঠান?

বন্ধুরা বাংলাদেশি অনেক বিশেষ বিশেষ স্বর্ণ প্রতিষ্ঠানে আছে তাদের মধ্যে অন্যতম আমিন জুয়েলার্স। এছাড়াও ঢাকা জুয়েলার্স নামের প্রতিষ্ঠানের বিশেষ সুনাম রয়েছে সোনার ব্যাবসায়।

স্বর্ণ বা সোনা কি?

স্বর্ণ বা সোনা একটি ধাতব হলুদ বর্ণের ধাতু। বহু প্রাচীনকাল থেকেই মানুষ এই ধাতুর সাথে পরিচিত এবং ব্যাবহার করে আসছে। সোনা নামের এই ধাতুতি অপরিবর্তনীয় বৈশিষ্ট্য, চকচকে বর্ণ, বিনিময়ের সহজ মাধ্যম, কাঠামোর স্থায়ীত্বের কারণে এটি অতি মূল্যবান ধাতু হিসেবে এই পৃথিবীতে চিহ্নিত হয়ে আসছে সেই প্রাচীনকাল থেকেই। সোনা দিয়ে বিভিন্ন ধরনের অলঙ্কার তৈরির প্রথা সেই প্রাচীনকাল থেকে চলে আসছে এবং এখনও সমানভাবে বিরাজমান রয়েছে।

স্বর্ণ হল মূল্যবান জিনিস যে কোন মহিলা স্বর্ণ ব্যাবহার করতে পছন্দ করেন। এটি কেবল মূল্যবান নয় কারণ মহিলা/সকল মানুষ এটি পছন্দ করে, তবে এর দামও একটি কারণ। আর সম্প্রতি বর্তমান বিশ্ব পরিস্থিতিতে ২০২৩ সালে এসে বাংলাদেশে সোনার দাম এতটাই বেড়েছে যে তা সীমিত বাজেটের মধ্যবিত্ত মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে সোনার ক্রয় ক্ষমতা। তাই, এখন পর্যন্ত, সবাই সোনার জিনিস বা বিভিন্ন গয়না কিনতে পারে না।

শেষ কথা,

আশাকরি আপনি ১ ভরি সোনার দাম কত ২০২৩ বাংলাদেশে সেই সম্পর্কে বিওস্তারিত জানতে পেরেছেন। বর্তমানে ১ ভরি সোনার দাম বাড়তির দিকে। ২০২৩ সালে বাংলাদেশের টাকার মূল্য মান কমে গেলে সোনার দাম না কমার সম্ভাবনা রয়েছে। তাই 1 ভরি সোনার দাম কত টাকা জানুন এবং টাকা সেভ করে নিজের ও নিজ পরিবারের জন্য সোনা ক্রয় করুন। এই পোষ্টটি পড়ে জ্ঞানার্জন হলে অবশ্যই আমাদের একটি রেটিং দিন।

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link