ভাব সম্প্রসারণ: জন্ম হোক যথা তথা কর্ম হোক ভালো

ভাব সম্প্রসারণ জন্ম হোক যথা তথা কর্ম হোক ভালো

এই ব্লগের মূল আলোচ্য বিষয় হচ্ছে ‘ভাব সম্প্রসারণ জন্ম হোক যথা তথা, কর্ম হোক ভালো’। আমরা সবাই মানুষ আমাদের জন্ম কিভাবে কোন স্থানে কোন কালে হয়েছে তা দেখে লাভ নেই। আমাদের কর্মই আমাদের পরিচয়। তবে যেটাইহোক, আজকের আলোচন্য ভাব-সম্প্রসারণ প্রায় সকল ক্লাসের পরীক্ষার প্রশ্নে এসে থাকে। আর তাই আমি নিচে এই ভাব-সম্প্রসারণ উল্লেখ করেছি সহজ ভাষায়।

ভাব-সম্প্রসারণ পড়ে যদি আপনার উপকার হয় তবে দয়াকরে Star Rating দিবেন এবং কমেন্টে আপনার মতামত জানাবেন।

ভাব সম্প্রসারণ জন্ম হোক যথা তথা কর্ম হোক ভালো

ভাব সম্প্রসারণ: জন্ম হোক যথা তথা কর্ম হোক ভালো

ভাব-সম্প্রসারণ: মানুষ তার কর্মের দ্বারাই পৃথিবীর বুকে সম্মান ও প্রতিষ্ঠা পায়। কোনো মানুষের জন্ম যে বংশেই বা ধর্মে হোক না কেন, কাজই তার পরিচয় নির্ধারণ করে দেয়।

আরও পড়ুনঃ  পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি ভাবসম্প্রসারণ | পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি ভাবসম্প্রসারণ সহজ

প্রকৃতির স্বাভাবিক নিয়ম অনুযায়ী মানুষকে মৃত্যুর কোলে ঢলে পড়তে হয়। তখন পিছনে পড়ে থাকে তার ভালো-মন্দ সব ধরনের কাজ। কাজ ভালো হলে বহু কাল যাবৎ মানুষ তা মনে রাখে। আর কাজ খারাপ হলে যুগ যুগ ধরে সকলে তার নিন্দা করে। বংশমর্যাদার উপরে এইসব সুনাম বা দুর্নাম নির্ভর করে না। বংশে কেউ একজন সুনাম করলে সেই বংশের মর্যাদা বাড়ে। তবে তার অর্থ এই নয় যে, এই মর্যাদা চিরস্থায়ী। কেননা, একই বংশে কোনো কুলাঙ্গার জন্ম নিলে সেই মর্যাদা ভূলুণ্ঠিত হতে পারে। আবার অনেকে খুব সাধারণ পরিবারে জন্ম নিয়েও নিজ নিজ কৃতিত্বের জন্য পৃথিবীতে অমর হয়েছেন। উদাহরণ হিসেবে বলা যায়, রোকেয়া সাখাওয়াত হোসেন জমিদার পরিবারে জন্মগ্রহণ করেছেন, আবার কাজী নজরুল ইসলাম জন্মগ্রহণ করেছেন দরিদ্র পরিবারে। এ দুজন ব্যক্তি বংশ পরিচয়ে নয়, বরং কর্ম দ্বারা মানুষের কাছে পরিচিত হয়েছেন।

আরও পড়ুনঃ  ভাবসম্প্রসারণ: পাপীকে নয় পাপকে ঘৃণা কর | সকল শ্রেনীর জন্য

মানুষের পরিচয় কখনোই তার বংশ বা পরিবারের মর্যাদা অমর্যাদার উপর নির্ভর করে না – নির্ভর করে তার নিজ নিজ কর্ম ও সুকৃতির উপর। বিজ্ঞান, সাহিত্য, শিল্প, মানবসেবা – পছন্দসই যে কোনো ক্ষেত্রে মানুষ নিজেকে উৎসর্গ করে অমর হতে পারে। পড়ুন: পরের অনিষ্ট চিন্তা করে যেই জন নিজের অনিষ্ট বীজ করে সে বপন ভাব সম্প্রসারণ

এই ব্লগের শেষ কথা:

এই ব্লগটি পড়ে আপনি আপনার কাঙখিত পড়া টি পেয়ে গেছেন। আশাকরি আমি আপনার উপরকারে আসতে পেরেছি এই ব্লগ এর মাধ্যমে। আপনাদের এই পোষ্ট ভালো লাগলে উপরে রেটিং দিবেন। আর যদি পারেন তবে শেয়ার করবেন বন্ধুদের সাথে।

জন্ম হোক যথাতথা কর্ম হোক ভালো কার উক্তি

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link