বাংলা নববর্ষ রচনা 15 পয়েন্ট

বাংলা নববর্ষ রচনা 15 পয়েন্ট

দীর্ঘ বারো মাসের পাওয়া না পাওয়াকে পেছনে ফেলে নতুন আশার আলো নিয়ে আসে বছরের প্রথম দিন। এদিনে পুরনো বছরের ব্যর্থতা, নৈরাশ্য, ক্লেদ-গ্লানি ভুলে গিয়ে নতুন ভাবে নতুন পথ চলার শুরু হয় স্বপ্ন পূরণের প্রত্যাশায়। এই নিয়েই আমাদের আজকের বিষয় বাংলা নববর্ষ রচনা।

বাংলা নববর্ষ রচনা 15 পয়েন্ট

বাংলা নববর্ষ রচনা 15 পয়েন্ট” শিক্ষার্থীদের বাংলা নববর্ষ সম্পর্কে জানতে সাহায্য করার জন্য একটি রচনা। এতে বাংলা নববর্ষের ইতিহাস, কীভাবে এটি উদযাপন করা হয় এবং বাঙালিদের কাছে এর অর্থ কী তা সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। আমাদের আরেকটি রচনা বাংলা নববর্ষ রচনা ২০ পয়েন্ট। 

ভূমিকাঃ 

বাংলা নববর্ষের প্রথম দিনটিই হলো পয়লা বৈশাখ। পুরো একটি বছরের দুঃখ বেদনা, ক্লান্তি নৈরাশ্য পেছনে ফেলে দিয়ে বছরের নতুন এ দিনটি যখন আমাদের দ্বারপ্রান্তে এসে উপস্থিত হয়, তখন আমরা আনন্দে মেতে উঠি, উৎসবে মুখর হই। এদিনে গ্রামে গ্রামে মেলা বসে। লাঠি খেলা, গরুর লড়াই, বলী খেলা কত-না আনন্দের প্লাবন নিয়ে আসে।

বাংলা নববর্ষ উদযাপনের ইতিহাসঃ

পৃথিবীর প্রায় সব জাতিই তাদের নিজ নিজ বছরের প্রথম দিনটিকে বরণ করে নেয়। প্রাচীনকাল থেকে এরূপ বর্ষবরণের প্রথা চলে আসছে। পৃথিবীর এক এক জাতির সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে এ নববর্ষ বা বছরের প্রথম দিনটিকে বরণ করে নেওয়ার ইতিহাস জড়িয়ে আছে। প্রাচীন সভ্যতার অধিকারী মিসরীয়, ফিনিশীয় ও ইরানিরা যেমন বহুকাল আগে থেকে তাদের নববর্ষ পালন করে আসছে তেমনি তাদেরও আগে গ্রিক ও রোমকরা যীশুখ্রিস্টের জন্মের পঞ্চম শতাব্দী আগে থেকে এরূপ উৎসব পালন করতো বলে জানা যায়। প্রাচীন আরবীয়রা ‘ওকাজ’ মেলা, ইরানীয়রা ‘নওরোজ’ উৎসব ও প্রাচীন ভারতীয়রা ‘দোল’ পূর্ণিমার দিনে নববর্ষ উদযাপন করতো। প্রায় সকল পরিক্ষাতেই আসে>> ভাষা আন্দোলন রচনা ২০ পয়েন্ট। 

আরও পড়ুনঃ  অধ্যবসায় রচনা Class 7 | অধ্যবসায় রচনা pdf

নববর্ষ পালনের তাৎপর্যঃ

পৃথিবীর নানা দেশের নানা জাতির মধ্যে নববর্ষ উদযাপনের সময়ের বিভিন্নতা ও রকমফের যতই থাকুক না কেন এ বিশেষ দিনটি যে আনন্দের সে বিষয়ে কোনো দ্বিমত নেই। পুরাতনকে ধুয়ে মুছে মানুষ যে চিরকাল নতুনের স্বপ্ন রচনা করে চলছে এ তাৎপর্যটি নববর্ষ উদ্‌যাপনের মধ্যে লুকিয়ে আছে। কবিগুরু রবীন্দ্রনাথ তাই নববর্ষের আহ্বান জানিয়ে বলেছেন-

এসো হে বৈশাখ
এসো, এসো,

নববর্ষ উদযাপনের রীতিঃ

বাংলা নববর্ষের প্রবর্তন হয় ষোড়শ শতকে মোগল সম্রাট আকবরের সময়। তখন বাংলাদেশ ছিল মোগল সম্রাটের করদ (খাজনা দাতা) রাজ্য। খাজনা আদায়ের সুবিধার জন্য বছরের এ ত মৌসুমের প্রথম দিনটিতে অর্থাৎ পয়লা বৈশাখের দিনে জমিদাররা খাজনা আদায় করতো। জমিদারদের সভাঘরে বসত ‘পুণ্যাহ’।

হালখাতাঃ

ব্যবসায় বাণিজ্যের এক বছরের লেনদেনের লাভ ক্ষতির হিসাব মিটিয়ে বছরের নতুন দিনে হালখাতা খোলার রীতি এখন নববর্ষ উদযাপনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত। আমাদের সকলের পড়া উচিত>> ১৫ আগস্ট সম্পর্কে রচনা। 

আরও পড়ুনঃ  বাংলা নববর্ষ রচনা ২০ পয়েন্ট | বাংলা নববর্ষ রচনা সহজ

বৈশাখী মেলাঃ

পয়লা বৈশাখের দিনটিতে দেশের বিভিন্ন স্থানে ভোর থেকেই মেলা বসে। এ মেলায় মাটির, কাঠের, লোহার নানাবিধ আকর্ষণীয় খেলনা, সরঞ্জাম, তৈজসপত্র বিক্রয়ের জন্য আনা হয়। মুড়ি মুড়কি, খইয়ের তৈরি নানা রকমের খাদ্যদ্রব্য, ফল ফলাদি বৈশাখী মেলাকে করে তোলে বৈচিত্র্যময়। গত কয়েক বছর থেকে আমাদের দেশে বৈশাখী লোক উৎসবও উদ্‌যাপন করা হচ্ছে।

বইমেলাঃ

রাজধানী শহর ঢাকায় বাংলা একাডেমি প্রাঙ্গণে প্রতিবছর পয়লা বৈশাখের মেলায় বইমেলা বসে। এ বইমেলা পয়লা বৈশাখের একটি প্রধান আকর্ষণ।

আঞ্চলিক উৎসবঃ

অঞ্চলভেদে পয়লা বৈশাখ উদ্‌যাপনের মধ্যে কিছুটা ভিন্নতা লক্ষ করা যায়। যেমন- চট্টগ্রাম শহরে পয়লা বৈশাখ উপলক্ষে অনুষ্ঠিত হয় বিখ্যাত ‘বলী খেলা’ (কুন্তি প্রতিযোগিতা)। আবদুল জব্বারের ‘বলী খেলা’ নামে খ্যাত এ খেলা অত্যন্ত প্রসিদ্ধ। পরিক্ষায় যে রচনাটি আসে>> দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা ২০ পয়েন্ট। 

উপসংহারঃ

বাংলা নববর্ষ বা পয়লা বৈশাখ উদযাপন এদেশের প্রাচীনতম ঐতিহ্য। নতুনকে গ্রহণ করার, পুরাতনকে মুছে ফেলার সামনের দিকে এগিয়ে যাওয়ার শিক্ষাও আমরা গ্রহণ করে থাকি নববর্ধ উদযাপনের মাধ্যমে।

FAQs

Q: How did Bengali New Year come?

A: The first Bengali year was calculated from 10 March or 11 March 1584 AD. However, this calculation was officially started from November 5, 1556. Earlier, this year was named as Fasli year for harvest and tax collection. Later it was changed to Bangabd and Bangla son.

আরও পড়ুনঃ  বঙ্গবন্ধুর জীবনী বাংলা রচনা ২০০ শব্দের | বঙ্গবন্ধুর জীবনী বাংলা রচনা

Q: Why wear red and white clothes on Pahela Baisakh?

A: Representing Boishakh with bright shades of red is an ancient tradition of Bengali culture. While red is often known as the color of fire and blood, red on Boishakh signifies the passion and vitality of life, while white symbolizes innocence, peace and purity.

Q: What is the importance of Pahela Boishakh to the people of Bangladesh?

A: ‘Pahela Boishakh‘ is the biggest cultural festival in the world where Bengalis celebrate and welcome the New Year with great enthusiasm in keeping with the age-old tradition called ‘Varsho Baran Utsav’. It is a day of cultural and religious unity.


TAG: বাংলা নববর্ষ রচনা 15 পয়েন্ট,বাংলা নববর্ষ রচনা ১০০০ শব্দের,বাংলা নববর্ষ রচনা pdf,বাংলা নববর্ষ রচনা 15 পয়েন্ট,বাংলা নববর্ষ রচনা class 8,বাংলা নববর্ষ রচনা class 6,বাংলা নববর্ষ রচনার কবিতা,বাংলা নববর্ষ রচনা class 10,বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ রচনা,বাংলা নববর্ষ রচনা পয়েন্ট,বাংলা নববর্ষ রচনা 15 পয়েন্ট,বাংলা নববর্ষ রচনার কবিতা,বাংলা নববর্ষ রচনা hscবাংলা নববর্ষ অনুচ্ছেদ,বাংলা নববর্ষ ১৪২৯,বাংলা নববর্ষের শুভেচ্ছা,বাংলা নববর্ষের শুভেচ্ছা ১৪২৯,পহেলা বৈশাখ অনুচ্ছেদ,পহেলা বৈশাখ রচনা,bangla noboborsho,bangla noboborsho onucched in bangla,bangla noboborsho 1426,bangla noboborsho 2022,পহেলা বৈশাখ অনুচ্ছেদ।

Thank You All

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link