বাংলা প্রবন্ধঃ প্রিয় শখ রচনা | প্রিয় শখ

বাংলা প্রবন্ধঃ প্রিয় শখ রচনা প্রিয় শখ

আমাদের সবারই কিছু না কিছু শখ আছে। আমরা আমাদের অবসর সময়ে সেই শখগুলি করতে উপভোগ করি। কেউ গাছ লাগাতে এবং বাগান সাজাতে পছন্দ করেন, আবার কেউ রং করতে পছন্দ করেন। এছাড়াও আমার প্রিয় শখ বাগান করা। আজকের বিষয় আমার প্রিয় শখ (বাগান করা) নিয়ে।

প্রিয় শখ রচনা সংকেত:

  • ভূমিকা
  • বিভিন্ন ধরনের শখ
  • শখের কাজের প্রয়োজনীয়তা
  • আমার শখ
  • বিদ্যালয়ের আঙিনায় বাগান
  • উপসংহার

ভূমিকাঃ

শখ‘ শব্দের আক্ষরিক অর্থ আগ্রহ বা প্রবণতা।শখ হল একজন ব্যক্তির প্রিয় কার্যকলাপ যা সে তার অবসর সময়ে উপভোগ করার জন্য করে। আর এই আনন্দের জন্য যে বিশেষ ধরনের কাজ করা হয় তাকে শখের কাজ বলে।

বিভিন্ন ধরনের শখঃ

সব মানুষের রুচি ও অভ্যাস এক নয়।তাই ব্যক্তি ভেদে শখ পরিবর্তিত হয়।কেউ ডাকটিকিট সংগ্রহ করতে, কেউ ছবি আঁকতে, কেউ বাগান করতে, কেউ ঘুড়ি ওড়াতে, কেউ লেটারপ্রেস করতে পছন্দ করেন। কিন্তু এসব শখ অবসর সময়ে করা হয়ে থাকে।

আরও পড়ুনঃ  সময়ের মূল্য রচনার ২০ পয়েন্ট | সময়ের মূল্য রচনা

শখের কাজের প্রয়োজনীয়তাঃ

প্রতিটি মানুষের জীবনে অবসর এবং আনন্দ উপভোগের প্রয়োজন। আর সবচেয়ে বড় আনন্দ পাওয়া যায় শখের কাজ করার মধ্য দিয়ে। শখ মানুষকে আলাদা আনন্দ ও প্রেরণা দেয়। ব্যস্ত জীবনের মাঝখানে মানুষ আনন্দ ও উৎসাহের প্রয়োজনে এক বা একাধিক শখ করে থাকে। শখের কাজ করতে গিয়ে অনেকেই আবিষ্কার করেছেন নতুন নতুন অনেক কিছু। কেউ কেউ ইতিহাসের পাতায় অমর হয়ে আছেন।

শখের কাজের প্রয়োজনীয়তা

আমার শখঃ

আমি পঞ্চম শ্রেণীর ছাত্র। আমার শখ হচ্ছে বাগান করা। তাই আমার পড়ার ঘরের সামনে একটু ফাঁকা জায়গায় একটা ফুলের বাগান করেছি। বাগানটি খুবই মনোরম। আমি নিজের হাতে বাগানটিকে খুব যত্ন সহকারে দেখাশোনা করি। আমি নার্সারী থেকে বিভিন্ন ধরনের ফুলের চারা এনে রোপণ করি।

আরও পড়ুনঃ  বাংলা নববর্ষ রচনা 15 পয়েন্ট

বাগানের চারপাশে বাঁশ দিয়ে শক্ত বেড়া তৈরি করেছি। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে বাগানে গিয়ে বাগানে জল দেই এবং মাঝে মাঝে গাছের গোড়ার মাটি খুচিয়ে দেই। বিকেলে স্কুল থেকে ফিরে আবার বাগানে কাজ করি। গোলাপ আমার বাগানের প্রধান আকর্ষণ।

আমার বাগানে লাল, ফ্যাকাশে লাল, সাদা ইত্যাদি নানা রঙের গোলাপ ফুল রয়েছে। আমার বাগানের অন্যান্য ফুলের মধ্যে রয়েছে গন্ধরাজ, শেফালি, বেলি, টগর এবং করবি ইত্যাদি।এছাড়াও বিভিন্ন ধরণের মৌসুমী ফুল রয়েছে যেমনঃ গাঁদা, ডালিয়া, সূর্যমুখী, রানুকুলাস ইত্যাদি।আমি প্রতি বছর নতুন ফুল গাছ লাগাই।

বিদ্যালয়ের আঙিনায় বাগানঃ

বাগান করা আমার শখ হওয়ায় যেখানেই সুযোগ পাই বাগান করার চেষ্টা করি। আর এই কারণেই আমি আমার স্কুলের মাঠে বিভিন্ন বাগানের কাজ করি। আমাদের স্কুলের উঠানে একটি সুন্দর বাগান আছে। এই বাগানে বিভিন্ন ধরনের ফুলের মধ্যে রয়েছে গোলাপ, জপমালা, গাঁদা, গন্ধরাজ, শেফালি, বেলি ইত্যাদি। এই বাগানটি আমাদের বিদ্যালয়ের সৌন্দর্যকে বহুগুণ বাড়িয়ে দিয়েছে। ফুটন্ত ফুলসমৃদ্ধ হয়ে ওঠা বাগানের দিকে তাকালে আমার হৃদয় আনন্দে ভরে যায়। তাই যখনই সময় পাই, একা বা অন্যদের সঙ্গে স্কুলের আঙিনার বাগান পরিচর্যা করি।

আরও পড়ুনঃ  প্রবন্ধ: বিজ্ঞান ও কুসংস্কার রচনা | Biggan o Kusanskar Rachana

আরও পড়ুনঃ

  1. বাংলা রচনাঃ ছাত্রজীবন অথবা, ছাত্র জীবনের দায়িত্ব ও কর্তব্য
  2. পার্বত্য শান্তিচুক্তি (পার্বত্য চট্টগ্রাম সমস্যার সমাধান ও শান্তিচুক্তি)
  3. স্বদেশ প্রেম রচনা PDF সংগ্রহ করুন এখানে 

উপসংহারঃ

বাগানের মতো সুন্দর শখ বিশ্বে আর দ্বিতীয়টি নেই। যখন গাছে ফুল ফোটে এবং যখন মৃদু বাতাসে ফুল দোল খায়, তখন একটি স্বর্গীয় আনন্দ আমার হৃদয়কে পূর্ণ করে।

About the Author

2 thoughts on “বাংলা প্রবন্ধঃ প্রিয় শখ রচনা | প্রিয় শখ

  1. অন্যান্য সাইটের তুলনায় ভালো লিখেছেন। মনে হচ্ছে নিজের ভাষায় ব্যক্ত করেছেন যারফলে অনেক সহজ হয়েছে রচনাটি। তবে ভাল্লাগছে। আর পদ্মাসেতু রচনাটি আবার লিখবেন ওটা সার্চ রেজাল্টে পাওয়া যাচ্ছেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link