চ্যাটজিপিটিকে টেক্কা দিতে Gemini AI লঞ্চ করল গুগল, মানুষের থেকেও বুদ্ধিমান, জেনে নিন

Contents
গুগল জেমিনি এআই কী? (What is Google Gemini AI?)গুগল জেমিনি চ্যাটজিপিটির থেকে আলাদা?Gemini AI কে কী ভাবে ব্যবহার করা যাবে?গুগল জেমিনি এআই কী?কী ভাবে ব্যবহার করা যাবে?
চ্যাটজিপিটি আসার পর থেকে মানুষের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার অনেক বেড়ে গেছে। কিন্তু এবার গুগল তাদের অ্যাডভান্স মডেল Gemini AI লঞ্চ করেছে চ্যাটজিপিটিকে হারাতে। এই মডেলটি বার্ডের চেয়েও স্মার্ট, যা সহজেই অনেক কাজ সম্পাদন করতে পারে।

গুগলের CEO সুন্দর পিচাই বলেন, এই মডেল মানুষের জন্য বিভিন্ন কাজ করবে। অর্থাৎ মানুষ যেভাবে একে অপরের সাথে কথা বলে, যোগাযোগ করে, এই মডেলটি সেই কাজ করবে। এভাবেই তৈরি করা হয় এই মডেলটিকে।

সুন্দর পিচাই বলেন, জেমিনি এখন পর্যন্ত কোম্পানির সবচেয়ে বড় বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং এর বড় অর্জন। আমরা ৮ বছর ধরে এই প্রযুক্তি নিয়ে কাজ করছি। জেমিনি তৈরিতে গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটের কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগ ডিপমাইন্ডের একটি বড় অবদান ছিল।

আরও পড়ুনঃ Hosting Bangladesh Review 2023 | হোস্টিং বাংলাদেশ রিভিউ 2023
গুগল জেমিনি এআই কী? (What is Google Gemini AI?)
গুগল জেমিনি এআই কী
গুগল জেমিনি এআই কী
এই কৃত্রিম বুদ্ধিমত্তার টুলটি তিনটি ধাপে কাজ করবে- আল্ট্রা, প্রো এবং ন্যানো। সার্চ ইঞ্জিন অনুযায়ী, তিনটি মোডে বিভিন্ন দক্ষতা পাওয়া যাবে।

লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (Large language model) বা LLM আল্ট্রা মোডে বিভিন্ন এআই-সম্পর্কিত কাজ সম্পাদন করতে ব্যবহার করা হবে। প্রো মোড একটি অপেক্ষাকৃত ছোট ভাষার মডেল ব্যবহার করবে এবং ন্যানো মোডে সবচেয়ে ছোট ভাষার মডেল থাকবে। এই ন্যানো মোড কম্পিউটার এবং ফোনেও চালানো যাবে।

গুগল ক্লাউড এআই এর ভাইস প্রেসিডেন্ট বলেন, এই ধরনের এআই মডেলগুলি সাধারণত প্রশিক্ষিত হয়। তবেই সে দক্ষতাকে সামনে আনতে পারবে। এই টুলকে প্রশিক্ষণ দিতে Google তাদের টেনসর প্রসেসিং ইউনিট (TPU), একটি বিশেষ হার্ডওয়্যার সিস্টেম ব্যবহার করবে।

এছাড়াও থাকবে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU)। জানা গেছে, GPU-এর জন্য Nvidia এর বিখ্যাত H100 চিপ ব্যবহার করবে গুগল। যা মূলত জেনারেটিভ AI এর জন্য ডিজাইন করা হয়েছে। জেমিনি ডেটা সেন্টার থেকে মোবাইলে কাজ করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *