অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করণ | অনলাইন জন্ম নিবন্ধন যাচাই বাংলা

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করণ
অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করণ

দর্শক আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে চান? যদি চেয়ে থাকেন তবে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। আমাদের এই সাইট থেকে আপনি খুব সহজে আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। বন্ধুরা আমরা অনেকেই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অনেক সময় স্টুডিও বা কম্পিউটারের দোকানের দারস্ত হয়ে থাকি। কিন্তু বন্ধুরা আমরা চেষ্টা করলেই আমাদের হাতে থাকা স্মার্টফোন বা আমাদের ব্যক্তিগত কম্পিউটারের মাধ্যমে ঘরে বসেই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে পারি। তো দর্শক কিভাবে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে হয় তাই জানাবো আজকের এই ব্লগ পোস্টে। 

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করণ

দর্শক বাংলাদেশ সরকার দেশের সকল জনসাধারণের জন্য জন্ম নিবন্ধন করার সুযোগ করে দিয়েছেন। এই জন্ম নিবন্ধন সহজেই করা যায় এ বিষয়ে আমরা অন্য আর্টিকেলে আলোচনা করবো। বর্তমান আর্টিকেলে আমরা জানবো কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করা হয়। আমি নিচে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার সকল নিয়ম উল্লেখ করেছি। মনে রাখবেন, অনলাইনে নাম দিয়ে জন্ম নিবন্ধন চেক করা যায়না। শুধুমাত্র ডিজিটাল জন্ম নিবন্ধন নাম্বার ও সঠিক জন্ম তারিখ দিয়েই কেবলমাত্র জন্ম সনদ যাচাই করা সম্ভব। চলুন জানি কিভাবে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করণ করতে হয় জেনে নেই। 

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম নিবন্ধন চেক করার জন্য আপনি চাইলে গুগলে “জন্ম নিবন্ধন অনলাইন চেক” লিখে সার্চ করতে পারেন অথবা এই লিংকে ক্লিক করে সরাসরি সরকারি জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইটে চলে যেতে পারেন। ওয়েবসাইটে প্রবেশ করার পর শুরুতেই Birth Certificate Number দেওয়ার একটি বক্স দেখতে পাবেন। সেখানে আপনি যে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করবেন সেটির নিবন্ধন নাম্বারটি বসিয়ে দিন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করণ Video তে দেখে নিনঃ 

এরপর নিচে আরেকটি বক্স দেখতে পাবেন যেখানে সঠিকভাবে জন্ম তারিখ দিতে হবে। জন্ম তারিখ দেয়ার সময় শুরুতে জন্ম সাল দিতে হবে তারপর জন্মের মাস এবং শেষে জন্ম তারিখ দিবেন (যেমনঃ 2002-08-02)। সর্বশেষ কাজ হলো ক্যাপচা পূরণ করা। ক্যাপচা ঘরের উপরে কিছু গাণিতিক সংখ্যার ক্যাপচা থাকবে সেটি দেখে তার যোগ বা বিয়োগফল ক্যাপচার ঘরে লিখতে হবে। তারপর সার্চ বাটনে ক্লিক করতে হবে। সব কিছু সঠিকভাবে পূরণ করে সার্চ বাটনে ক্লিক করলে আপনি আপনার কাঙ্কিত জন্ম সনদের সঠিক তথ্য পেয়ে যাবেন। আর যদি ভুল হয়, তাহলে No Record Found অথবা No Online Information লেখাটি আসবে।
জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার জন্য নিচের স্টেপগুলো অনুসরণ করুন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই বাংলা

  1. জন্ম নিবন্ধন অনলাইন চেক করার জন্য প্রথমে নিচের লিংকে প্রবেশ করুন। জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে এখানে ক্লিক করুন।
  2. উপরের লিংকে ক্লিক করার পর অনলাইন জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। সেই ওয়েবসাইটে নিচের ছবির মতো ইন্টারফেস আসবে।
  3. প্রথমে দেখুন Birth Registration Number নামের একটি ঘর আছে। এই ঘরে আপনাকে জন্ম নিবন্ধনের নাম্বার দিতে হবে যেই জন্ম নিবন্ধন আপনি অনলাইনে যাচাই করতে চান।
  4. এবার দ্বিতীয় ঘরটিতে দেখুন Date of Birth লেখা আছে। এই ঘরে পর্যায়ক্রমে আপনার জন্ম নিবন্ধন এর সঠিক জন্ম সাল, জন্মের মাস ও জন্ম তারিখটি দিতে হবে।
  5. জন্ম তারিখ দেয়া হয়ে গেলে তৃতীয় ঘরের ক্যাপচাটি পূরণ করতে হবে। এই ঘরে উপরের কিছু যোগ ও বিয়োগ অংক দেয়া হবে সেগুলোর সঠিক ফলাফল আপনাকে তৃতীয় ঘরে লিখতে হবে।
  6. এবার সবকিছি দেয়া হয়ে গেলে সবার নিচে সার্চ নামের একটি বাটন দেখতে পাবেন, সেখানে ক্লিক করলেই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই হয়ে যাবে।
আরও পড়ুনঃ  এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ | এসএসসি পরীক্ষার রুটিন
আপনি যদি আমার দেখানো পদ্ধতি অবলম্বন করেন তাহলে উপরের ছবির মতো আপনার জন্ম নিবন্ধন তথ্য দেখতে পাবেন। এভাবেই মূলত অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা হয়। আপনি অনলাইন জন্ম নিবন্ধন চেক মোবাইল অথবা কম্পিউটার যেকোন ডিভাইস দিয়ে করতে পারবেন। তবে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার সময় অবশ্যই সকল তথ্য সঠিকভাবে দিতে হবে, নইলে অনলাইন জন্ম নিবন্ধন কপি দেখাবেনা।

শেষ কথাঃ 

বন্ধুরা আশাকরি এই ব্লগ আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পেরেছেন কিভাবে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করণ, জন্ম নিবন্ধন অনলাইন যাচাই, জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করে সেই সম্পর্কে। উক্ত বিষয়ে কোন প্রশ্ন বা মতামত জানাতে কমেন্ট বক্সটি ব্যবহার করতে পারেন। সাথেই থাকুন আমাদের, ধন্যবাদ।
TAG: অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করণ,অনলাইন জন্ম নিবন্ধন যাচাই বাংলা,অনলাইন জন্ম নিবন্ধন আবেদন,অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই,অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন,অনলাইন জন্ম নিবন্ধন ডাউনলোড,অনলাইন জন্ম নিবন্ধন চেক,অনলাইন জন্ম নিবন্ধন করার নিয়ম,অনলাইন জন্ম নিবন্ধন করতে কি কি লাগে,অনলাইন জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২১,অনলাইন জন্ম নিবন্ধন চেক করার নিয়ম,অনলাইন জন্ম নিবন্ধন ভেরিফাই,অনলাইন জন্ম নিবন্ধনের জন্য আবেদন,অনলাইন জন্ম নিবন্ধনের জন্য আবেদন,অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই – online bris (live),অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করণ,অনলাইন জন্ম নিবন্ধন আবেদন ফরম,অনলাইন জন্ম নিবন্ধন সনদ যাচাই,অনলাইন জন্ম নিবন্ধন online bris live,অনলাইন জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট,অনলাইন জন্ম নিবন্ধন তথ্য ব্যবস্থা (online bris),অনলাইন জন্ম নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড।

Thank You All

About the Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may also like these

Share via
Copy link